অফবিটভাইরাল

বহু বছর পর দেখা মিলল বিরল প্রজাতির দু-মাথাওয়ালা সাপ, তুমুল ভাইরাল ভিডিও

বিষধর সাপের কথা আসলে প্রথমেই আমাদের মাথায় আসে কেউটে বা গোখরো সাপ। ভারত সহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন অঞ্চলে এই সাপগুলি প্রচুর পরিমাণে দেখা যায়। কিন্তু পৃথিবীর অন্যতম বিষধর সাপের তালিকায় আরও একটি সাপ আছে, সেটি হলো চন্দ্রবোড়া। ইংরেজিতে যাকে বলে বলে রাসেল ভাইপার। আমাদের দেশে প্রচুর পরিমাণে এই চন্দ্রবোড়া পাওয়া গেলেও অনেকেরই এই প্রবল বিষধর সাপটি সম্পর্কে কোনো ধারণা নেই।

 

সম্প্রতি এরকমই একটি বিষধর চন্দ্রবোড়া সাপ দেখতে পাওয়া গেলো মহারাষ্ট্রে। তবে এই সাপটির বিশেষ একটি বৈশিষ্ট্য আছে। মহারাষ্ট্রে যে চন্দ্রবোড়া সাপটি পাওয়া গিয়েছে সেটির দুটি মাথা। হ্যাঁ, ঠিকই পড়ছেন; দুই মাথাওয়ালা চন্দ্রবোড়া সাপটি উদ্ধার করা হয়েছে। মুম্বাইয়ের কাছে কল্যাণ গান্ধার রোডে এই বিষধর সাপটি উদ্ধার করা হয়েছে।

 

ট্যুইটারে ভারতীয় বন দপ্তরের এক অধিকারিক সুশান্ত নন্দ সাপটির ভিডিও পোস্ট করেছেন। ভিডিও পোস্ট করে তিনি লিখেছেন, বিরল এই সাপটি মহারাষ্ট্র থেকে উদ্ধার করা হয়েছে। সাধারণত এই ধরণের সাপের কিন্তু একটিই মাথা হয়। কিন্তু উদ্ধার করা সাপটির দুটি মাথা। আর দুটি মাথাই একই সাথে সক্ষম। বিশেষজ্ঞরা বলছেন এরকম দুটি মাথা হওয়া আসলে এক ধরণের জিনগত ত্রুটি। বন্যজীবনে এরকম একসঙ্গে দুটি মাথা নিয়ে বেঁচে থাকা কঠিন।

 

 

স্থানীয় এক ব্যক্তি প্রথম সাপটিকে দেখতে পান। তিনিই বন দপ্তরে খবর দেন। খবর পাওয়ার পর উদ্ধারকারী দলের সদস্যরা এসে সাপটিকে উদ্ধার করে।

Back to top button