×
প্রযুক্তি

এক চার্জেই ছুটবে ৪০০ কিমি! বাজারে এল টাটার এই ইলেক্ট্রিক গাড়ি, জেনেনিন ফিচার্স ও দাম

লম্বা অপেক্ষার পরে ১১ই মে বাজারে আসতে চলেছে নেক্সন ইভি (Nexon EV ) এর নতুন মডেল টাটা নেক্সন ইভি ম্যাক্স (Tata Nexon EV Max)। টাটার নতুন ইলেট্রিক কারের অপেক্ষায় যারা ছিল এই কারের নতুন টিজার দেখে তাদের উত্তেজনা আরো বেড়ে গিয়েছে। পেট্রল ডিজেলের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধির সময় ক্রেতাকে ধরে রাখতে এখন সমস্ত পরিবহন সংস্থাগুলিই ইলেট্রিক গাড়ি আনার চেষ্টা করছে। ইলেকট্রিক স্কুটির সাথে এই কারণে ডিম্যান্ড বেড়েছে ইলেকট্রিক কারেরও। টাটা নিজেদের ইলেকট্রিক গাড়ির জন্য তৈরী করেছে টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মবিলিটি লিমিটেড।

যাদের অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে প্রথম টিজার ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে গিয়েছে। এখনো পর্যন্ত নতুন এই গাড়ির সবচেয়ে বড়ো যে বৈশিষ্ট্য সামনে এসেছে তা হলো একবার চার্জ দিলে এই গাড়ি প্রায় সাড়ে ৪০০ কিলোমিটার যেতে পারে। কারণ এতে আছে লিথিয়াম আয়রন ব্যাটারি ব্যাকআপ। সাধারণ গাড়ির তুলনায় আরো শক্তিশালী চার্জার রয়েছে যা ফুল চার্জ হতে সময় নেবে ১০ ঘন্টা। তবে ব্যাটারির কারণে আকারে গাড়িটি একটু ছোট হওয়ার সম্ভবনা রয়েছে। অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে থাকছে একটি ইলেকট্রনিক পার্কিং ব্রেক, ইএসপি, চার চাকার ডিস্ক ব্রেক, কুলড ফ্রন্ট সিট, ক্রুজ কন্ট্রোল এবং একটি এয়ার পিউরিফায়ার।

শোনা গিয়েছে প্রথম দিকে টাটা নেক্সন ইভি ম্যাক্স-এর যে লুক ঠিক করেছিল তার থেকে অনেকটাই আলাদা হবে এই নতুন মডেলটি। এই নতুন মডেলটির দাম শুরু হবে ১৭ লক্ষ থেকে। টাটা সংস্থা আশা করছে যে এই নতুন মডেলের ইলেকট্রিক কারটি অনায়াসে টেক্কা দেবে হুন্ডাই ক্রেটা ((Hyundai Kreta)) ও কিয়া সেলটসের (Kia Seltos) মতো গাড়িগুলিকে।

Related Articles