খেলাধুলানিউজ

কেউ দ্বাদশ পাশ তো কেউ ইঞ্জিনিয়ার, জেনেনিন ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা

ভারতীয় ক্রিকেটের এক একজন নক্ষত্র এঁরা। ব্যাট হাতে বা বল হাতে একাধিক গর্ব করার মুহূর্ত উপহার দিয়েছেন দেশবাসীকে। শুধু ব্যাট বা বল হাতে পারফরম্যান্সই তো দেখেন, কিন্তু জানেন কি এঁদের শিক্ষকতা যোগ্যতা কতটা? দেখে নিন ভারতীয় ক্রিকেট তারকাদের কে কতদূর পড়াশোনা করেছেন-

১. শচীন তেন্ডুলকর- মাত্র ১৫ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান শচীন তেন্ডুলকরের। প্রথম ম্যাচেই পাকিস্তানের বিপক্ষে ওয়াসিম আক্রম, ইমরান খানদের সামলাতে হয়েছিল তাঁকে। দ্বাদশ শ্রেণী পর্যন্তই পড়েছেন শচীন, তারপর খেলার চাপে আর পড়াশোনা করতে পারেননি।

২. বিরাট কোহলি- শচীনের মতোই বর্তমান ভারত অধিনায়ক বিরাটও দ্বাদশ শ্রেণী পর্যন্তই পড়াশোনা করেছেন। তবে পড়াশোনা বেশিদূর না করতে পারলেও ক্রিকেটে ইতিমধ্যেই বহু রেকর্ড করে ফেলেছেন বিরাট।

৩. মহেন্দ্র সিং ধোনি- প্রাক্তন বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়ক ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের আগে ভারতীয় রেলে টিকিট পরীক্ষকের কাজ করতেন। পড়াশোনার দিক থেকে ধোনি কমার্সে স্নাতক।

৪. যুবরাজ সিং- ভারতীয় ক্রিকেটের আর এক সুপারস্টার যুবরাজ সিংও খুব অল্প বয়সেই জাতীয় দলে সুযোগ পেয়ে গিয়েছিলেন। খেলার চাপে তাই দ্বাদশ শ্রেণীর পর আর পড়াশোনা করতে পারেননি।

৫. রোহিত শর্মা- সাদা বলের ক্রিকেটে ভারতের অন্যতম সেরা ক্রিকেটার বলা হয় রোহিত শর্মাকে। খেলার চাপে রোহিতও দ্বাদশ শ্রেণীর পর আর পড়াশোনা করতে পারেননি।

৬. অনিল কুম্বলে- আন্তর্জাতিক ক্রিকেট খেলার পাশাপাশি উচ্চ ডিগ্রিও রয়েছে টেস্টে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়া তারকার। মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ছিলেন অনিল কুম্বলে। পাশাপাশি ছবি তোলার নেশার জন্যও পরিচিত তিনি।

৭. শিখর ধাওয়ান- আগামী মাসে শুরু হতে চলা লিমিটেড ওভারের শ্রীলংকা সফরে নতুন অধিনায়ক নির্বাচিত হয়েছেন শিখর ধাওয়ান। তিনিও ক্রিকেট খেলার চাপে দ্বাদশ শ্রেণীর পর আর পড়াশোনা চালিয়ে নিয়ে যেতে পারেননি।

৮. জাহির খান- ক্রিকেট খেলার পাশাপাশি পড়াশোনা চালিয়ে নিয়ে যাওয়ারও খুব ইচ্ছা ছিল জাহির খানের। কিন্তু তার সেই ইচ্ছা পূরণ হয়নি। দ্বাদশ শ্রেণীর পর ইঞ্জিনিয়ার হওয়ার আশায় কলেজে ভর্তিও হয়েছিলেন জাহির, কিন্তু শেষ পর্যন্ত কমপ্লিট করতে পারেননি পড়াশোনা।

৯. বীরেন্দ্র সহবাগ- তার মারাকাটারি ব্যাটিংয়ের জন্য ভারতীয় ক্রিকেটের ভিভ রিচার্ডস নামে পরিচিত বীরেন্দ্র সহবাগ। খেলার পাশাপাশি পড়াশোনাও চালিয়ে গিয়েছেন তিনি। দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়েছিলেন সহবাগ।

১০. সৌরভ গাঙ্গুলি- খেলার পাশাপাশি পড়াশোনাও সমান তালে চালিয়ে গিয়েছেন বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে স্নাতক হন আমাদের সকলের প্রিয় দাদা।

Back to top button