অর্থনীতিনিউজ

এই সরকারি স্কিমে মহিলাদের অ্যাকাউন্টে ঢুকবে ৬০০০ টাকা, কারা কারা পাবেন, জেনেনিন বিস্তারিত

বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে দেশের সার্বিক উন্নতি সাধনের জন্য সরকারের তরফ থেকে জনসাধারণের উদ্দেশে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে। সর্বস্তরের মহিলারা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সাহায্য পাচ্ছেন সরকারের উদ্যোগে চলে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে। বর্তমানে মোদি সরকারের তরফ থেকে মহিলাদের একাউন্টে প্রায় ৬০০০টাকা পাঠানো হচ্ছে। আজ এই প্রতিবেদনে এই ব্যাপারে জানুন বিস্তারিত।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নেওয়া এই প্রকল্পের নাম হল প্রধানমন্ত্রী মাতৃ যোজনা বন্দনা। ২০১৭ সালে এই প্রকল্প প্রথম শুরু হয়। এই প্রকল্পে আওতায় ভারতবর্ষে সর্বপ্রথম গর্ভবতী মহিলাদের আর্থিক সাহায্য প্রদান করা হয়। ‘প্রধানমন্ত্রী প্রেগনেন্সি অ্যাসিস্ট্যান্ট স্কিম’ নামে এই প্রকল্পটির পরিচিত।

এই স্কিমের আওতায় থাকা শুধুমাত্র গর্ভবতী মহিলার এর জন্য আবেদন করতে পারবেন। একজন আবেদনকারীর এর জন্য বেশকিছু নথি প্রয়োজন যেমন, বাবা মায়ের আধার কার্ড, সন্তানের জন্মের শংসাপত্র, ব্যাংক অ্যাকাউন্ট, পাস বই ইত্যাদি।

এই সরকারি স্কিমে মহিলাদের অ্যাকাউন্টে ঢুকবে ৬০০০ টাকা, কারা কারা পাবেন, জেনেনিন বিস্তারিত

কেন্দ্রীয় সরকারের তরফ থেকেই মূলত ভারতবর্ষের গর্ভবতী মহিলাদের জন্য এই স্কিম নিয়ে আসার পিছনে একটি মূল উদ্দেশ্য ছিল। এই উদ্দেশ্য হলো মা এবং শিশু যেন সার্বিক যত্ন পায়। এই স্কিমের আওতায় থাকা গর্ভবতী মহিলারা ৬০০০ টাকা সরকারি সাহায্য পাবেন। সরকারের তরফ থেকে জানানো হচ্ছে আর্থিক সাহায্যের এই টাকা মহিলারা তিন দফায় পাবেন। এই স্কিমের আওতায় থাকা গর্ভবতী মহিলারা প্রথম দফায় ১০০০ টাকা, দ্বিতীয় দফায় ২০০০ টাকা এবং তৃতীয় দফায় ২০০০টাকা করে পাবেন। সর্বশেষে সন্তান জন্মানোর পর ১০০০ টাকা হাসপাতালকে দেওয়া হবে সরকারের পক্ষ থেকে। যেকোনো আগ্রহী আবেদনকারী নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে স্কিমের ব্যাপারে জানতে পারবেন এবং আবেদন করতেপারবেন। ওয়েবসাইটটি হল:-
https://wcd.nic.in/schemes/pradhan-mantri-matru-vandana- yojana

Related Articles

Back to top button