অর্থনীতিদেশনিউজরাজ্য

আবারও নোটবন্দি! মার্চ-এপ্রিল মাসেই বাতিল হতে চলেছে পুরনো দশ ও একশো টাকার নোট

আবার আসতে চলেছে নোটবন্দি সংবাদ। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে বেশ কয়েকদিন ধরেই এমন একটি ইঙ্গিত পাওয়া যাচ্ছে। আর বি আই অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার বি মহেশ জানিয়েছেন যে, নববর্ষের মধ্যেই পুরনো ১০০ টাকা এবং দশ টাকার নোট বাজার থেকে তুলে নিতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, অনেক সময় ব্যবসায়ীরা ১০ টাকার কয়েন গ্রহণ করতে চান না। শহরের থেকে এই সমস্যা গ্রামে অনেক বেশি। আর বি আই এবং ব্যাংকগুলির জন্য এটি একটি সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে।

যদি এই মুহূর্তে ১০ টাকার কয়েন সকলের কাছে গ্রহণযোগ্য হয়েছে। নতুন করে দশ টাকার কয়েন বের করা হয়েছে। কিন্তু কিছু মানুষ নিজেদের মধ্যে এই ধরনের গুজব ছড়িয়ে সমস্যা তৈরি করে ফেলেছেন। তাই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নোট বাতিলের ঘটনাটি আরো একবার চিন্তা ভাবনা করে নিতে চাইছেন।

এর আগেও একবার নোট বাতিল করা হয়েছিল।তখন খুবই সমস্যা সম্মুখীন হতে হয়েছিল সাধারণ মানুষকে। ২০১৬ সালে এসেছিল ২০০০ টাকার নোট। তার সঙ্গে নতুন পাঁচশো এবং হাজার টাকার নোট আনা হয়েছিল মার্কেটে।তখন ২০০০ টাকার নোট ৫০০ এবং ১০০ টাকার নোট বেশি করে প্রোডাকশন করানো হয়েছিল।কিন্তু এখন ১০০ টাকা এবং ১০ টাকার নোট বাতিলের পরিকল্পনা করতে চলেছেন কেন্দ্রীয় সরকার।

Back to top button