নিউজ

রাজ্যজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস, এই জেলাগুলিকে সতর্ক করল আবহাওয়া দপ্তর

রাজ্যে উত্তরবঙ্গের পাশাপাশি শুক্রবার থেকে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েই চলেছে দক্ষিণবঙ্গে। আজ রবিবার রয়েছে বৃষ্টিপাতের বিক্ষিপ্ত পূর্বাভাস। কলকাতায় আংশিক মেঘলা আকাশের মাঝে মধ্যেই হতে পারে বৃষ্টি। এতদিন ধরে দেখা গিয়েছিল উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত চলছে। তবে এবার আশঙ্কা করা হচ্ছে সেই পরিমাণ কিছুটা কমতে পারে।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর রবিবার হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গের জেলা জলপাইগুড়ি, কালিংপং, দার্জিলিং, কোচবিহার এবং আলিপুরদুয়ারে রয়েছে বিক্ষিপ্ত অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা। হতে পারে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত। তবে এর পাশাপাশি দুই দিনাজপুর এবং মালদা জেলায় ভারি বৃষ্টিপাতের কোন পূর্বাভাস নেই। এই তিন জেলার কোথাও কোথাও হতে পারে হালকা বৃষ্টিপাত।

আবহাওয়া অফিস জানিয়েছে সোমবার জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় হতে পারে ভারী বৃষ্টিপাত। বাদবাকি অন্যান্য জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হয়তো হালকা বৃষ্টি হতে পারে। আজ রবিবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কোন ভারী বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়নি। পরবর্তী একদিনে সব জেলাতেই কোথাও-না-কোথাও হালকা বৃষ্টি হতে পারে। দক্ষিণ বঙ্গের সমস্ত জায়গাতে আকাশ মেঘলা থাকতে পারে। আগামী সোমবার অবধি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পশ্চিম বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

আজ সারাদিন কলকাতার আকাশ মেঘলা থাকতে পারে পাশাপাশি হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি থেকে হালকা বৃষ্টিপাত। বাতাসে জলীয় বাষ্প থাকায় আদ্রতা জনিত অসুস্থ থাকবে শহরে। সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করবে ২৭ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে এবং সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করবে ৩৩.২ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে। আদ্রতার পরিমাণ রয়েছে সর্বোচ্চ ৯৫ শতাংশ এবং সর্বনিম্ন ৬৭ শতাংশ। আলিপুর আবহাওয়া সূত্রে আরও খবর ওড়িশার দক্ষিনে এবং অন্ধপ্রদেশের উত্তর উপকূলে উত্তর-পশ্চিম এবং সংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। যার প্রভাব পড়েছে ওই দুই রাজ্যে। এছাড়াও মৌসুমী অক্ষরেখার পূর্বের অংশ তার স্বাভাবিক অবস্থানে থেকে কিছুটা দক্ষিণ দিকে সরেছে এবং এই নিম্নচাপ কেন্দ্রের মধ্যে দিকে গিয়েছে। সঙ্গে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। যা আগামী চার পাঁচ দিনে পশ্চিম উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। অগ্রসর হলেও মধ্য ও পশ্চিম ভারতের দিকে সরবে। এর জেরে হোতেপারে বাংলায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত। তবে মধ্য এবং পশ্চিম ভারতে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে।

মৌসুমী অক্ষ রেখা তার স্বাভাবিক অবস্থানের দক্ষিণেশ্বর সে যার জন্য উত্তর ভারত সহ পূর্ব ভারতের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাতের পরিমাণ কম হচ্ছে। তবে আগামী কয়েক দিনে বাড়তে পারে বৃষ্টিপাতের পরিমাণ মধ্য ও পশ্চিম ভারতের রাজ্যগুলি তে। এমনটাই আশঙ্কা করা হচ্ছে আবহাওয়া অফিস থেকে। হতে পারেন ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত। উত্তরবঙ্গ সহ উত্তর পূর্ব ভারতের ধীরে ধীরে বৃষ্টির পরিমাণ কমবে।

Related Articles

Back to top button