নিউজ

আগামী ৪৮ ঘন্টায় কলকাতা সহ সাত জেলায় ঝেঁপে নামবে বৃষ্টি, সতর্কতা জারি করল আবহাওয়া অফিস

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে আগেই খবর পাওয়া গিয়েছিল রাজ্যে অষ্টমী, নবমী ও দশমী বৃষ্টি হতে পারে। আগে দেওয়া পূর্বাভাস অনুযায়ী, ষষ্ঠী এবং সপ্তমীর আকাশ পরিষ্কার থাকার কথা ছিল। তবে সেই পূর্বাভাস ভেঙে আগেই চতুর্থীর দিন শনিবার দেখা গিয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত। আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত আজই নিম্নচাপে পরিণত হয়ে ক্রমশ ওড়িশা এবং অন্ধ উপকূলের কাছাকাছি আসবে।

আজ মহাষষ্ঠী। সোমবার। কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকার পাশাপাশি দু-এক পশলা বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতে আশঙ্কা করছে আলিপুর আবহাওয়া দপ্তর। আগামী এক দিনে কলকাতার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

ওদিকে আন্দামান সাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপের সরাসরি প্রভাব পশ্চিমবঙ্গের না পড়লেও আগামী ১৩ তারিখে উপকূলীয় জেলাগুলোতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। বাড়তে পারে বৃষ্টিপাতের পরিমাণ। নবমী ও দশমী দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। দেশের পশ্চিম প্রান্ত থেকে বর্ষা ইতিমধ্যেই পাততাড়ি গুটিয়েছে। এই নিম্নচাপের প্রভাব কেটে গেলেই রাজ্য থেকে বিদায় নেবে বর্ষা এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

১৩ তারিখ, বুধবার অর্থাৎ মহাষ্টমীর দিন পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও উত্তর ২৪ পরগনায় বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হয়েছে। ১৪ ও ১৫ তারিখ অর্থাৎ নবমী ও দশমীতে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে। কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে। সেই সঙ্গে রয়েছে বজ্রপাতের সম্ভাবনা। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির আকাশ আংশিক মেঘলা থাকবে। হালকা বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে একইসঙ্গে।

Related Articles

Back to top button