নিউজরাজ্য

আগামী ২৪ ঘন্টায় কলকাতা সহ এইসব জেলায় ঝেঁপে নামবে বৃষ্টি, সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর

মাসের শুরু থেকেই শহরবাসীর দেখে এসেছে টানা বৃষ্টিপাত। গতকাল বুধবার বিকাল থেকে কিছুটা হলেও কমেছে বৃষ্টিপাত, কেটেছে নিম্নচাপের জের। নিম্নচাপ কাটলেও এখনই বর্ষার রেশ কাটছে না এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আজ রাত থেকে আবারও দুর্যোগের শুরু এমনটাই আশঙ্কা করা হচ্ছে পশ্চিমের জেলাগুলিতে। আজ বৃহস্পতিবার বিকাল পর্যন্ত পশ্চিমের জেলাগুলিতে চলতে পারে বৃষ্টিপাত। পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়ায় আগামী দুই থেকে তিন ঘন্টার মধ্যে ফের বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

হাওয়া অফিসের তরফ থেকে বলা হয়েছে, বুধবার সন্ধ্যায় নিম্নচাপ বেশ কিছুটা শক্তি হারিয়ে ঝাড়খন্ড ধানবাদের কাছে অগ্রসর হয়েছে। এরই জেরে রাজ্যের পশ্চিম দিকের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা বেড়েছে। তবে কলকাতা এবং কলকাতা সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। চলতে পারে বিক্ষিপ্ত বৃষ্টিপাত। কলকাতা এবং কলকাতা সংলগ্ন এলাকাগুলিতে হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত।

আগামী শনিবার উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তরবঙ্গের সাথে সাথে পূর্ব ভারতের রাজ্যগুলিতে জারি করা হয়েছে বৃষ্টির সর্তকতা। ঘূর্ণিঝড় গুলাব শক্তি হারিয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিবর্তিত হতেই এই বৃষ্টিপাতের আশঙ্কা। পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায় ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝড়ো হাওয়া। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে আরও খবর, কলকাতা-সহ পার্শ্ববর্তী এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আজ বৃহস্পতিবার মূলত আকাশ মেঘলা থাকার সম্ভাবনা থাকছে। কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭.১ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৬ ডিগ্রী কম। দিনের সর্বনিম্ন তাপমাত্রা লক্ষ্য করা যাবে ২৫.৪ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ হবে সর্বাধিক ৯৮% এবং সর্বনিম্ন আপেক্ষিক তাপমাত্রা লক্ষ্য করা ৯১%। বিগত একদিনে মোট বৃষ্টিপাতের পরিমাণ ৩৬.৭ মিলিমিটার।

Related Articles

Back to top button