নিউজঅর্থনীতি

পুজোর আগে সোনার দামে নয়া চমক, রেকর্ড দরের থেকে ১১,৭৫০ টাকা সস্তা সোনালী ধাতু

চলতি মাসের প্রথম থেকেই সোনার দামের (Gold Price) দর নিম্নমূখী হলেও আজ মঙ্গলবারে এমসিএক্স (MCX) সূচকে সামান্য দাম বাড়ল সোনার। প্রতি ১০ গ্রাম সোনার দাম বেড়েছে ৪০ টাকা। ১০ গ্রাম প্রতি ৪০ টাকা বেড়ে সোনার নতুন দাম হয়েছে ৪৬,২৮০ টাকা। সোনার পাশাপাশি বেড়েছে রুপোর দামও। প্রতি কিলো এদিন ৩৫০ টাকা দাম বেড়েছে গত সেশনের তুলনায়। রুপোর নতুন দাম হয়েছে ৬০,২৫০ টাকা। কলকাতায় রুপোর বাট এর দাম হয়েছে ৬০,৬০০ টাকা। আন্তর্জাতিক বাজারে আউন্সপ্রতি সোনার নতুন দাম হয়েছে ১৭৪৭.৫০ টাকা।

পুজোর আগে সোনার দামে নয়া চমক, রেকর্ড দরের থেকে ১১,৭৫০ টাকা সস্তা সোনালী ধাতু

ওদিকে আজ পাকা সোনা অর্থাৎ ২৪ ক্যারেট সোনার গ্রাম প্রতি নতুন দাম হয়েছে ৪৬৮৫ টাকা। ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার নতুন দাম হয়েছে ৪৬,৮৫০ টাকা। ২৪ ক্যারেটের পাশাপাশি ২২ ক্যারেট সোনার দামেও হেরফের লক্ষ্য করা গিয়েছে। ২২ ক্যারেট ১ গ্রাম সোনার নতুন দাম হয়েছে ৪৪৪৫ টাকা। ২২ ক্যারেট সোনার ২০ গ্রামের নতুন দাম হয়েছে ৪৪,৪৫০ টাকা। ১ গ্রাম হলমার্ক সোনার নতুন দাম হয়েছে ৪৫১৫ টাকা। ১০ দাম হলমার্ক সোনার নতুন দাম হয়েছে ৪৫,১৫০ টাকা (জিএসটি এবং টিসিএস বাদে)।

পুজোর আগে সোনার দামে নয়া চমক, রেকর্ড দরের থেকে ১১,৭৫০ টাকা সস্তা সোনালী ধাতু

প্রসঙ্গত করোনা মহামারীর জেরে গত বছর আগস্টের ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম পৌঁছেছিল ৫৬,২০০ টাকায়। তারপর থেকে বহু উত্থান-পতনের সাক্ষী থেকেছে স্বর্ণ ধাতু। ১০ গ্রাম সোনার দাম ৫৬,০০০ টাকার স্তরে না পৌঁছালেও পৌঁছে গিয়েছিল ৫০,০০০ টাকার স্তরে। তারপর থেকে আবারও সস্তা হতে দেখা গিয়েছে সোনার দাম। গত সপ্তাহের শেষের দিকে এবং চলতি সপ্তাহে কিছুটা দামের পতন লক্ষ্য করা গিয়েছিল। তবে আপাতত ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম রেকর্ড দরের নিরিখে কম রয়েছে ১১,৭৫০ টাকা।

Related Articles

Back to top button