নিউজরাজ্য

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের সৃষ্টি, ধেয়ে আসছে আমফানের চেয়েও ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘যশ’

গত কয়েকদিন ধরেই প্রবল গরমে নাজেহাল রাজ্যবাসী। কবে আবার বৃষ্টি আসবে সেই দিকেই তাকিয়ে সবাই। এই অবস্থায় আবহাওয়া দপ্তরের তরফে জানানো হলো, বাংলার দিকে ধেয়ে আসছে একটি ঘূর্ণিঝড়। জানা যাচ্ছে, আগামী কয়েক দিনের মধ্যে সুন্দরবনে আছড়ে পড়তে পারে একটি ঘূর্ণিঝড়। নতুন এই ঘূর্ণিঝড়ের নাম ‘যশ’। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হচ্ছে। এই নিম্নচাপটিই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সুন্দরবনে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়টি দিক পরিবর্তন করে চলে যেতে পারে বাংলাদেশের দিকে।

 

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী দুই দিন আরও উর্ধমুখী হবে দক্ষিণবঙ্গের তাপমাত্রা। ৪০ ডিগ্রির কাছাকাছি পৌঁছে যেতে পারে তাপমাত্রার পারদ। এরই মধ্যে বঙ্গোপসাগরে তৈরি হতে পারে একটি নিম্নচাপ। সেটিই আগামী ২৩শে মে আছড়ে পড়তে পারে বাংলায়। এর জেরে চলতি মাসের শেষে সারা বাংলা জুড়ে প্রবল ঝড়, বৃষ্টির সম্ভাবনা আছে। প্রসঙ্গত, গত বছর এরকম সময় আমফান এসেছিল।

 

গত কয়েকদিনের প্রবল গরমে নাজেহাল রাজ্যবাসী। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘন্টায় রাজ্যের কোথাও বৃষ্টি হয়নি। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আজ অর্থাৎ মঙ্গলবার বৃষ্টি হতে পারে রাজ্যের কয়েকটি জেলায়। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

চলতি বছরে কবে বৃষ্টি আসবে ভারতে? দিল্লির মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, খুব শীঘ্রই এবার বর্ষা ঢুকবে ভারতে। অন্যান্যবারের তুলনায় বেশ খানিকটা আগেই এবার বর্ষা ঢুকবে ভারতে। ১লা জুন বর্ষা প্রবেশ করতে পারে ভারতে, বাংলায় বর্ষা আসবে ৮ই জুন নাগাদ।

 

Related Articles

Back to top button