নিউজ

বাংলার দিকে দ্রুত বেগে ঘনিয়ে আসছে দুর্যোগ, কমলা সতর্কতা জারি করল আবহাওয়া অফিস

গতকাল দিনভর ভাসানোর পর আজ বুধবার সকাল থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলার আকাশের মুখ ভার। ধীরে ধীরে শক্তি হারাচ্ছে নিম্নচাপ। অতি গভীর নিম্নচাপ শক্তি হারিয়ে বর্তমানে পরিণত হয়েছে গভীর নিম্নচাপে। আর ঠিক এই কারণেই কমেছে বৃষ্টিপাত। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ নিম্নচাপের প্রভাব কমার ফলে দক্ষিণবঙ্গ রেহাই বৃষ্টির হাত থেকে। বিকেলেই আবহাওয়া উন্নতির অনেকটাই সম্ভাবনা রয়েছে। এই মুহূর্তে গভীর নিম্নচাপটি অবস্থান করছে ছত্রিশগড়ের ওপর। আগামী একদিনে উত্তরপ্রদেশের দিকে এগিয়ে যেতে থাকবে এই নিম্নচাপ।

বাংলার দিকে দ্রুত বেগে ঘনিয়ে আসছে দুর্যোগ, কমলা সতর্কতা জারি করল আবহাওয়া অফিস

নিম্নচাপের প্রভাবে প্রবেশ করেছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প। বাতাসে অতিরিক্ত জলীয় বাষ্প ধারণ ক্ষমতা না থাকায় রাজ্যে বৃষ্টিপাত চলছে। এর কারনে আজও কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টি। পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এবং হাওড়া এই তিন জেলায় রয়েছে আজ ভারী বৃষ্টির আশঙ্কা। এই জন্যই এই জেলাগুলিতে জারি করা হয়েছে কমলা সর্তকতা। এছাড়াও পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলায় জারি করা রয়েছে হলুদ সর্তকতা। উত্তরবঙ্গে এখনই ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই।

বাংলার দিকে দ্রুত বেগে ঘনিয়ে আসছে দুর্যোগ, কমলা সতর্কতা জারি করল আবহাওয়া অফিস

কাল মঙ্গলবার দিনভর বৃষ্টি হয়েছে কলকাতা এবং কলকাতা সংলগ্ন বিভিন্ন এলাকায়। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলেছে বেশ কয়েকটি জায়গায়। আগামী এক দিনও চলবে দফায় দফায় এই রকম হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। আগামী ২৪ ঘণ্টায় কলকাতার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করবে ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করবে ২৬ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে। গত এক দিনে কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ৬৩.৩৩ মিলিমিটার।

Related Articles

Back to top button