নিউজরাজ্য

স্বস্তির পূর্বাভাস, কলকাতা-সহ দক্ষিনবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎসহ প্রবল বৃষ্টির সম্ভাবনা

স্বস্তির খবর শহরবাসীর জন্য। গরমের চোটে ঘাম ছুটছে সকলেরই। এমত অবস্থায় আলিপুর দপ্তর জানালেন স্বস্তির খবর। 8, 9,10 এপ্রিল পরপর তিনদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রবল ঝড়ো হাওয়া ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। দুদিনের জন্য কালবৈশাখী এলেও পুনরায় পূর্বাবস্থা ফিরেছে কলকাতা শহর। প্রচণ্ড গরমে মানুষের নাজেহাল অবস্থা।

এমত অবস্থায় বৃষ্টির খবর, মনে প্রশান্তি দিচ্ছে মানুষের। আগামী 10 তারিখ পর্যন্ত বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলি সহ দুই 24 পরগনা তে। বৃষ্টির সাথে সাথে বজ্রবিদ্যুৎ এর ও সম্ভাবনা রয়েছে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে 34.3 ডিগ্রী সেলসিয়াস। বর্তমানে কলকাতাতে সর্বনিম্ন তাপমাত্রা 26°। স্বাভাবিকের থেকে তাপমাত্রা কম থাকলেও বাতাসে আর্দ্রতার পরিমাণ রয়েছে 90 শতাংশ। যে কারনে পরিস্থিতি একটু অস্বস্তিকর।

মরশুমের প্রথম কালবৈশাখী বয়ে গেছে কলকাতার উপর দিয়ে গত রবিবারেই কিন্তু বর্তমান পরিস্থিতি দেখে তা বোঝার উপায় নাই। কিছুটা হলেও দক্ষিণবঙ্গের মানুষজন স্বস্তি পেলেন। ওই সময় কলকাতার কাছাকাছি আরো অন্যান্য জেলাতে বৃষ্টির সাথে সাথে ঝড়ো হাওয়া বইতে দেখা যায়। বেশ কিছু জায়গায় আবার শিলাবৃষ্টি হয়েছে। এরপর থেকে আকাশের বুকে মেঘ জমে থাকায় পরিস্থিতি এখন অন্যরকম। স্বাভাবিক তাপমাত্রার চেয়ে তাপমাত্রা কিছুটা নিচে নামলেও বাতাসে আদ্রতার দরুন একটি অস্বস্তিকর পরিবেশ সৃষ্টি হয়েছে। আবহাওয়া দপ্তর থেকে জানিয়েছে আপাতত এই পরিস্থিতি বজায় থাকবে কিছুদিন।

সপ্তাহের শেষান্তে রয়েছে চমক। কিছুটা হলেও মিলতে চলেছে স্বস্তির নিঃশ্বাস। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত এর সম্ভাবনা রয়েছে। সপ্তাহের শেষে মেঘাচ্ছন্ন থাকবে মহানগরীর আকাশ। 9ই এপ্রিল থেকে এমনই একটা ইঙ্গিত মিলছে আবহাওয়া দপ্তর এর পক্ষ থেকে। আশা করা যাচ্ছে গরমের দাবদাহ পরিস্থিতির মধ্য থেকেও মানুষ কিছুটা হলেও শান্তি পাবে এইবার।

Back to top button