নিউজ

পুজোতেও নিস্তার নেই! রাজ্যজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস, সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর

কিছুদিন আগেই আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছিল, বর্ষা এবার বিদায় নেবে। তবে সেই আশঙ্কা নস্যাৎ করে পিছিয়ে গিয়েছে বর্ষা-বিদায় পর্ব। এর জন্যে পুজোর দিনগুলিতে রাজ্যে থাকছে বৃষ্টিপাতের সম্ভাবনা। বৃষ্টির সাথে সাথে বঙ্গবাসীকে সহ্য করতে হবে আদ্রতাজনিত অস্বস্তিকর গরম। আগামী একদিনে কলকাতার আকাশে আংশিক মেঘলা থাকার পাশাপাশি বিক্ষিপ্তভাবে হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টি। এদিন কলকাতা সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

আগামী একদিনে দক্ষিণবঙ্গে হতে পারে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। আকাশের মুখ আংশিক ভার থাকবে। আগামী দুই থেকে তিনদিন দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে এমনটাই আশঙ্কা করছে আলিপুর আবহাওয়া দপ্তর। ওদিকে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় বাড়বে আদ্রতাজনিত অস্বস্তিকর গরম। উত্তরবঙ্গে আজ থেকে ফের কিছুদিন বৃষ্টিপাত শুরু হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আগামী শনিবার থেকে আবহাওয়া কিছুটা হলেও উন্নতির সম্ভাবনা রয়েছে।

১০ ই অক্টোবরের পর্ব বিদায় নেওয়ার কথা থাকলেও বর্ষা বিদায় এখনই নিচ্ছে না। আগামী ১৩ ই অক্টোবর নাগাদ বঙ্গোপসাগরের সৃষ্টি হতে চলেছে একটি নতুন নিম্নচাপ। এর জেরে মৌসুমী বায়ুর পাততাড়ি গুটানো প্রক্রিয়া আরো কিছুদিন পিছনে। আবহাওয়া দফতর সূত্রে খবর নিম্নচাপের জেরে দুই মেদিনীপুর সহ, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া জেলায় আগামী ১৪ এবং ১৫ তারিখ রয়েছেন বৃষ্টিপাতের সম্ভাবনা।

অষ্টমী অর্থাৎ আগামী ১৩ ই অক্টোবর বঙ্গোপসাগরের উপর তৈরি হতে পারে নিম্নচাপ অন্ধ উপকূলের দিকে অগ্রসর হবে। পশ্চিমবঙ্গে-এর প্রভাব সরাসরি না পড়লেও অষ্টমী, নবমী, দশমী এই তিন দিন বৃষ্টিপাতের ভ্রুকুটি। হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, ১৩ তারিখ অষ্টমীর দিন বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কম থাকলেও নবমী দশমী অর্থাৎ ১৪ এবং ১৫ ই অক্টোবর বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা হলেও বাড়তে পারে।

Related Articles

Back to top button