নিউজ

আগামী ২৪ ঘন্টায় এই সাত জেলায় চলবে মুষলধারে বৃষ্টি, সতর্কতা জারি করল আবহাওয়া অফিস

ফের বৃষ্টির ভ্রুকুটি। বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের জেরে আগামী তিন থেকে চারদিন টানা দক্ষিণবঙ্গে থাকছে ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তর-পশ্চিম এবং পশ্চিম বঙ্গসাগর ও অন্ধ্র উপকূলে নতুন করে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এই নিম্নচাপের কারণেই আগামী তিন-চার দিন বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে।

আগামী ২৪ ঘন্টায় এই সাত জেলায় চলবে মুষলধারে বৃষ্টি, সতর্কতা জারি করল আবহাওয়া অফিস

গতকাল সোমবারের পরেও আজ মঙ্গলবার দক্ষিণবঙ্গে বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা। আলিপুর আবহাওয়া দপ্তরের রিপোর্ট অনুযায়ী উপকূলবর্তী জেলায় হতে পারে বেশি বৃষ্টিপাত। পশ্চিম মেদিনীপুর,পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং হাওড়া জেলায় হতে পারে ভারী বৃষ্টিপাত। দক্ষিণবঙ্গের বাকি সমস্ত জেলাতে মাঝারি বৃষ্টিপাত জারি থাকবে। উপকূলবর্তী এলাকাগুলিতে ভারী বৃষ্টির সাথে সাথে সমুদ্রের জলোচ্ছ্বাস থাকার আশঙ্কা রয়েছে। ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝড়ো হাওয়া। এই কারনে আজও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। উত্তর পার্বত্য জেলাগুলোতে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। এতকিছুর মধ্যেও আগামী সপ্তাহের তৈরি হতে পারে আরও একটি নিম্নচাপ।

আগামী ২৪ ঘন্টায় এই সাত জেলায় চলবে মুষলধারে বৃষ্টি, সতর্কতা জারি করল আবহাওয়া অফিস

বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপটি আজ আরও সুস্পষ্টরূপে অন্ধ্র প্রদেশ ও উড়িষ্যা উপকূলে অবস্থান করছে। ক্রমশ এটি উত্তর-পশ্চিম এবং পশ্চিম দিকে এগোবে আগামী দু-তিন দিনের মধ্যে। দক্ষিণ ভারতে তৈরি করা হয়েছে একটি শিয়ার জোন যা অবস্থান করছে এই নিম্নচাপ থেকে দক্ষিণ ভারতের উপকূলীয় রাজ্যগুলির উপর। রাজস্থানে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। মৌসুমী অক্ষরেখার জগদলপুর হয়ে নিম্নচাপ এলাকার ওপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত রয়েছে সেটি।

আগামী ২৪ ঘন্টায় এই সাত জেলায় চলবে মুষলধারে বৃষ্টি, সতর্কতা জারি করল আবহাওয়া অফিস

কলকাতায় আজ আকাশ মেঘলা থাকার আশঙ্কা রয়েছে। কয়েক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। মেঘলা আকাশের কারণে দিনের তাপমাত্রা কিছুটা হলেও কমতে পারে। তবে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ অধিক হওয়ায় আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। আগামীকাল থেকে হতে পারে পরিস্থিতির উন্নতি। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকালে সর্বোচ্চ তাপমাত্রা লক্ষ্য করা গিয়েছে ৩৩.১ ডিগ্রী সেলসিয়াস। যার স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রী বেশি। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৯৫ শতাংশ। বৃষ্টি হয়েছে ১০.৫ মিলিমিটার।

উত্তরবঙ্গে আজও কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাত হবে। মূলত পার্বত্য এলাকায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিংপং এবং জলপাইগুড়িতে কয়েকটা বৃষ্টিপাত হতে পারে। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামীকাল থেকে কমবে বৃষ্টির পরিমাণ।

Related Articles

Back to top button