আন্তর্জাতিকদেশনিউজ

আমেরিকা নয়, বিশ্বের শক্তিশালী সেনাবাহিনী চিনের দখলে! ভারতের স্থান জানলে অবাক হবেন

সম্প্রতি উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য। বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনীর অধিকারী হল চিন। প্রতিরক্ষা সম্পর্কিত ওয়েবসাইট ‘মিলিটারি ডিরেক্টে’ প্রকাশিত এক তালিকা থেকে এটাই জানা যাচ্ছে। ভারত ওই তালিকায় রয়েছে চতুর্থ স্থানে। তবে সবচেয়ে চমকপ্রদ বিষয় হল এই যে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশালবড় সেনাবাহিনী থাকলেও তার স্থান রয়েছে চিনের পিছনে।

 

কিছুদিন আগেই এই তালিকা প্রকাশ পেয়েছে। তা দেখে অনেকেই চমকে গিয়েছেন। এই তালিকায় দেখা গেছে ১০০ র মধ্যে ৮২ নম্বর পেয়ে প্রথম স্থানে বসে আছে চিন, তারপরেই ৭৪ নম্বর পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া তারা পেয়েছে ৬৯ নম্বর। ভারত ৬১ নম্বর পেয়ে চতুর্থ স্থানে রয়েছে। মূলত বিভিন্ন অস্ত্রশস্ত্র, সেনাবাহিনীর হাতে সামরিক সরঞ্জাম এবং দেশের সেনাবাহিনীর খাতের বাজেট এবং সেনার সংখ্যার উপর নির্ভর করে এই তালিকা প্রকাশ করা হয়।

 

তবে অনেকেই এভাবে তালিকা প্রকাশ করা নিয়ে আপত্তি জানিয়েছেন। তারা বলেন সেনাবাহিনীর সামর্থ কখনোই অস্ত্র, সৈনসংখ্যা কিংবা বাজেটের উপর নির্ভর করে না। বরং নির্ভর করে যুদ্ধক্ষেত্রে তাদের দক্ষতা প্রদর্শনের উপর। তাই এই তালিকাকে অনেকেই হাস্যকর এবং ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন।

 

তালিকার শীর্ষে চীনের নাম মেনে নিতে পারছে না কেউই। অনেকেই বলেন চিনের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর কোনো তুলনাই হয় না। চীন আসলে এখনও অনেকটাই পিছনে। এভাবে হাতেকলমে কখনোই বিচার করা যায় না। এই তালিকা নিয়ে ক্ষোভে ফেটে পড়েছেন নেটিজেনরা। তাদের রোষ তারা স্যোশাল মিডিয়াতে বিভিন্ন পোস্টের মাধ্যমে প্রকাশ করেছেন। এই তালিকা রীতিমতো হুলস্থুল ফেলে দিয়েছে নেটদুনিয়ায়।

 

Back to top button