আন্তর্জাতিকখেলাধুলাদেশনিউজ

ভারতের সেমিফাইনালে যাওয়া প্রায় নিশ্চিত, ঘুম উড়ছে নিউজিল্যান্ডের

টি-টোয়েন্টি বিশ্বকাপের (T-20 World cup) গ্রুপ পর্যায়ের খেলার শেষ অঙ্কে জমে গিয়েছে সেমিফাইনাল তথা শেষ চারে যাওয়ার লড়াই। গ্রুপ এ (group-A) থেকে ইংল্যান্ড( England) ইতিমধ্যেই কোয়ালিফাই করে গিয়েছিল, গতকাল ইংল্যান্ডের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা(South Africa) দুর্দান্তভাবে জিতে যাওয়ার পরেও নেট রান রেটে অস্ট্রেলিয়াকে টপকাতে না পারায় আটকে গিয়েছে তাদের শেষ চারে যাওয়া । কিন্তু ‘গ্রুপ অফ ডেথ’এর থেকেও শতগুণ বেশি আকর্ষণীয় হতে চলেছে গ্রুপ বি (Group-B) -র লড়াই, যেখানে পাকিস্তান (Pakistan) আট পয়েন্ট পেয়ে শেষ চারে চলে যাওয়ার পর, দ্বিতীয় দলের জায়গার জন্যে প্রবল অনিশ্চয়তা তৈরি হয়েছে ভারত (India) ও নিউজিল্যান্ডের (New Zealand) এর মধ্যে, যার মীমাংসা হয়তো হতে চলেছে আর কয়েক ঘণ্টার মধ্যেই।

প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে কার্যত শোচনীয়ভাবে আত্মসমর্পণ করার পর শেষ চারে যাওয়ার আশা প্রায় শেষই হয়ে গিয়েছিল ভারতের। কিন্তু শেষ দুই ম্যাচে যথাক্রমে আফগানিস্তান ও স্কটল্যান্ডের বিরুদ্ধে আবার চেনা ছন্দে দেখা গিয়েছে ভারতকে। বিশেষতঃ শেষ ম্যাচে স্কটল্যান্ডকে যেভাবে ব্যাটে-বলে দুরমুশ করেছে বিরাট-বাহিনী (Virat Kohli) তাতে অনেকেই নতুন করে স্বপ্ন দেখছেন। যদিও ভারতের শেষ চারে যাওয়া পুরোটাই নির্ভর করছে নিউজিল্যান্ডের ওপর। আর কয়েক ঘণ্টা বাদেই আবু ধাবিতে (Abu Dhabi) আফগানিস্তানের (Afghanistan) মুখোমুখি হবে নিউজিল্যান্ড। জিতে গেলে তারাই দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে যাবে, এবং একই সঙ্গে ভারতের শেষ চারে যাওয়ার স্বপ্ন চুরমার হয়ে যাবে। কিন্তু নিউজিল্যান্ড হেরে গেলে, আর আগামীকাল শেষ ম্যাচে নামিবিয়ার বিরুদ্ধে ম্যাচে ভারত জিতে গেলে, ভারত চলে যাবে সেমিফাইনালে।

ভারতের সেমিফাইনালে যাওয়া প্রায় নিশ্চিত, ঘুম উড়ছে নিউজিল্যান্ডের

শেষ ম্যাচে নামিবিয়ার (Namibia) বিরুদ্ধে ভারতের জয় মোটামুটি নিশ্চিত। কিন্তু একমাত্র ভারতের বিরুদ্ধে ছাড়া বাকি সবক’টি ম্যাচেই দুরন্ত পারফর্ম করে আসা আফগানিস্তান কিছুটা হলেও চিন্তায় রাখছে নিউজিল্যান্ডকে। বিশেষতঃ পাকিস্তানের বিরুদ্ধে কম রানের পুঁজি নিয়েও বোলারদের চোয়াল চাপা চাপা লড়াইয়ে প্রায় একরকম জিতেই যাচ্ছিলেন আফগানরা। রশিদ-নবিদের (Rashid Khan) স্পিনকে তাই কোনোভাবেই হালকা করে দেখছেন না কেনরা (Kane Williamson)। তার ওপর স্কটল্যান্ডকে হারিয়ে নেট রান রেট অনেকটাই বাড়িয়ে রাখা ভারত চাপ সৃষ্টি করেছে নিউজিল্যান্ডের ওপর।

ভারতের সেমিফাইনালে যাওয়া প্রায় নিশ্চিত, ঘুম উড়ছে নিউজিল্যান্ডের

অঘটনের আশায় বুক বাঁধছেন অনেকেই। কী ঘটবে? সব অঙ্ককে ধূলিস্যাৎ করে কিউইদের সহজ জয়? নাকি আফগানরা কোনোভাবে থামিয়ে দেবেন নিউজিল্যান্ডের রথের চাকা? সেক্ষেত্রে কি আবার আফগানদের নেট রান রেট বেড়ে গিয়ে নতুন কোনো অঙ্কের সৃষ্টি হতে পারে ভারতের সামনে? উত্তর আসতে চলেছে আর কয়েক ঘণ্টার মধ্যেই।

Related Articles

Back to top button