আন্তর্জাতিকখেলাধুলাদেশনিউজ

বিশ্বকাপ থেকে ছিটকে গেল ভারত, আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করল নিউজিল্যান্ড

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের (T-20 World Cup) গ্রুপ-বি থেকে পাকিস্তানের পর দ্বিতীয় দল হিসেবে কোন দল সেমিফাইনালে(Semi-final) যাবে সেই প্রশ্নের নির্ধারক ম্যাচ হয়ে দাঁড়িয়েছিল আজকের নিউজিল্যান্ড-আফগানিস্তান (New Zealand – Afghanistan) ম্যাচ। কিউইরা জিতলেই শেষ চারে, আর আফগানিস্তান জিতলে, পরের ম্যাচে নামিবিয়াকে হারিয়ে শেষ চারে যাওয়ার সুবর্ণ সুযোগ থাকত ভারতের সামনে। অথবা ব্যবধান বাড়িয়ে আফগানরা জিতলে নেট রান রেটের অঙ্কে তাদেরও সুযোগ থাকত। চলতি বিশ্বকাপে আফগানদের পারফরম্যান্স একটা ক্ষীণ আশা জাগিয়েছিল অঘটনের। ভারতও (India) এই আশায় বুক বেঁধেছিল যে আফগানদের স্পিন আক্রমণ হয়তো সমস্যা সৃষ্টি করতে পারে কিউইদের সামনে। কিন্তু বাস্তবে প্রায় একপেশে ম্যাচ জিতে বেরিয়ে গেলেন কেন উইলিয়ামসনরা (Kane Williamson)।

বিশ্বকাপ থেকে ছিটকে গেল ভারত, আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করল নিউজিল্যান্ড

টসে জিতে ব্যাট নেন করার সিদ্ধান্ত নেন অধিনায়ক নবি (Mohammad Nabi)। ট্রেন্ট বোল্ট-টিম সাউদি-অ্যাডাম মিলনের পেস ত্রিফলার সামনে খুব বেশি সুবিধে করতে পারেনি আফগানিস্তান। পাওয়ারপ্লেতে মাত্র উনিশ রানের মধ্যে তিন-তিনটি উইকেট চলে যাওয়ার পরেই মোটামুটি ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে যায়। দলের প্রায় কোনও ব্যাটারই কুড়ির কোটা পেরোতে পারেননি। একমাত্র নাজিবউল্লাহ জর্দান (Najibullah Zardan) একটা মরিয়া চেষ্টা করেছিলেন। ৬টি চার ও ৩টি ছক্কায় সাজানো ইনিংসে কার্যত একা কুম্ভের মত লড়াই করে দলকে একশোর কোটা পার করেন তিনি। আট উইকেট হারিয়ে কিউইদের সামনে ১২৫ রানের লক্ষ্য রাখে আফগানিস্তান। চার ওভারে মাত্র ১৭ রান দিয়ে তিনটি উইকেট তোলেন ট্রেন্ট বোল্ট (Trent Boult)।

বিশ্বকাপ থেকে ছিটকে গেল ভারত, আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করল নিউজিল্যান্ড

জেতার জন্য ব্যাট করতে নেমে প্রায় কোনো অসুবিধেতেই পড়তে হয়নি নিউজিল্যান্ডকে। দু’ম্যাচে ছয় উইকেট নেওয়া মুজিব-উর-রহমান (Mujib-ur-Rehman) এই ম্যাচে টিমে ফিরে শুরুর দিকে চতুর্থ ওভারে প্রথম উইকেট তোলেন। এরপর নবম ওভারের শেষ বলে রশিদ খানের গুগলি স্লগ-সুইপ করতে গিয়ে বোল্ড হন মার্টিন গুপ্টিল (২৮)। আফগান বোলাররা একটা মরিয়া চেষ্টা করেছিলেন, কিউইদের রান তোলার গতি মন্থর করে দিয়ে। কিন্তু ঠাণ্ডা মাথায় ডেভন কনওয়েকে (৩৬) নিয়ে ধীরে ধীরে ধীরে দলকে জয়ের দিকে নিয়ে যান অভিজ্ঞ অধিনায়ক কেন উইলিয়ামসন (৪২)। এগারো বল বাকি থাকতেই জয়ের রান তুলে সেমিফাইনালে চলে যায় নিউজিল্যান্ড। সেই সঙ্গে ভারতের স্বপ্নও শেষ হয়ে যায়।

Related Articles

Back to top button