নিউজ

ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা এইসব জেলায়, কমলা সতর্কতা জারি করল হাওয়া অফিস

জুন মাস শেষ হতে চললো কিন্তু এখনো পর্যন্ত রাজ্যের বেশ কিছু জেলায় সেভাবে গরমের দাপট কমেনি।‌ গরমে হাসফাস করছে জীবজন্তু সহ মানুষজন। মাসের শুরুতে আবহাওয়া দপ্তর জানিয়েছিল চলতি মাসের ১০-১৫ তারিখের মধ্যে রাজ্যে বর্ষা প্রবেশ করতে চলেছে ফলে রাজ্যের বেশ কিছু অঞ্চলে মৌসুমী বায়ুর প্রভাবে ভারী মাত্রায় বৃষ্টিপাত হবে। তবে হাওয়া অফিসের দেওয়া আগাম পূর্বাভাস অনুযায়ী সেরকমভাবে বৃষ্টিপাত দেখা যায়নি রাজ্যে। বেশ কিছু জায়গায় বজ্র-বিদ্যুৎসহ বৃষ্টিপাত হতে দেখা গেলেও বেশিরভাগ অঞ্চলে গরমের দাপটে হাসফাস করেছে মানুষ।

রাজস্থান থেকে শুরু করে ভারতের উত্তর-পূর্বে অবস্থিত রাজ্য অসম পর্যন্ত অক্ষরেখা বিস্তৃত হয়েছে এবং এই অক্ষরেখা পশ্চিমবঙ্গ বিহার এর কিছু অংশের উপর দিয়ে বয়ে গিয়েছে। যার ফলে দুদিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা জারি করা হয়েছে উত্তরবঙ্গ ও মেঘালয়ের কিছু অঞ্চলে। গতকাল সোমবার রাত থেকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস‌। আলিপুর আবহাওয়া দপ্তর এর তথ্য অনুযায়ী ভারী মাত্রায় বৃষ্টিপাত চলবে বুধ ও বৃহস্পতিবার পর্যন্ত। অতিমাত্রায় বৃষ্টির কারণে পাহাড়ে নামতে পারে ধস তাই সর্তকতা জারি করা হয়েছে পার্বত্য অঞ্চলে।

রাজ্যে কিছুদিন আগেই মৌসুমী বায়ু প্রবেশ করে গিয়েছে ফলে সক্রিয় মৌসুমী বায়ুর কারণে সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। যার জেরে প্রবল বৃষ্টিপাত হবে উত্তরবঙ্গ সহ অসম মেঘালয়ের বেশ কিছু অঞ্চলে। উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গের ও বেশ কিছু অঞ্চলে বজ্রবিদ্যুৎ সহ দেখা যাবে বৃষ্টিপাত। পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূলবর্তী অঞ্চলে গুলোতে বুধবার থেকে বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। বুধবার থেকে মুর্শিদাবাদ ও বীরভূমের বিস্তীর্ণ এলাকায় সবচেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে জারি করা হয়েছে অতিভারি বৃষ্টির কমলা সর্তকতা। পাশাপাশি দার্জিলিং, কালিম্পং-এও জারি করা হয়েছে ভারি বৃষ্টির কমলা সর্তকতা। অন্যদিকে বুধবার থেকে গোটা উত্তরবঙ্গ জুড়েই জারি করা হয়েছে ভারী বৃষ্টিপাতের কমলা সর্তকতা। এই জেলাগুলির মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হতে দেখা যাবে কোচবিহার জেলায়। এছাড়াও ভারী বৃষ্টির কমলা সর্তকতা রয়েছে উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাহে। উত্তরবঙ্গের এই কটি রাজ্যের পাশাপাশি ভারী মাত্রায় বৃষ্টিপাত হতে দেখা যাবে মেঘালয়, আসাম ও ত্রিপুরাতে।

Related Articles

Back to top button