নিউজঅর্থনীতি

টানা ৩ দিন দাম কমল সোনার, রেকর্ড দরের থেকে সস্তা ৯,৫০০ টাকা

আজ মঙ্গলবারেও ভারতে বেশ কিছুটা দাম কমতে দেখা গেল সোনার। এমসিএক্স সূচক অনুযায়ী ১০ গ্রাম সোনার দাম ০.১ শতাংশ কমে নতুন দাম হয়েছে ৪৬,৮৬০ টাকা। আজও দাম কমায় টানা ৪ দিন পর পর সোনার দামের মূল্য হ্রাসে সাক্ষী থাকলো ভারত। সোনার পাশাপাশি দাম কমেছে রুপোর ও। ১ কিলোগ্রাম রুপোর দাম কমে নতুন দাম হয়েছে ৬৩,১৫৫ টাকা।

টানা ৩ দিন দাম কমল সোনার, রেকর্ড দরের থেকে সস্তা ৯,৫০০ টাকা

ভারতের পাশাপাশি বিশ্ববাজারেও আজ দাম কমতে দেখা গেছে সোনার। ১ আউন্স গোল্ড এর দাম কমেছে ১,৭৯১.১৬ ডলার। বিশেষজ্ঞদের মতে মার্কিন ডলার সূচক প্রায় দুই সপ্তাহের শেষে স্থিতিশীল হওয়ার প্রভাব পড়েছে সোনায়। আজ মার্কিন ক্রেতারা সূচকের যে পরিসংখ্যান পেশ করা হবে কিছুক্ষণের মধ্যে সেই দিকেই কড়া নজর রেখে রয়েছে বিনিয়োগকারীরা। পরিস্থিতি বুঝে শুনে খুব ভেবেচিন্তে তারা সতর্কভাবে পা ফেলছেন। জিওজিৎ ফিনান্স সার্ভিসের তরফ থেকে বলা হয়েছে, যদি এক আউন্স সোনার দাম ১৭৭০ ডলার থেকে সমর্থন পেতে থাকে তাহলে আবার ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা রয়েছে। কিন্তু যদি এর নিচে নেমে যায় তাহলে পরিস্থিতি পাল্টে যাওয়ার সম্ভাবনা থাকছে।

টানা ৩ দিন দাম কমল সোনার, রেকর্ড দরের থেকে সস্তা ৯,৫০০ টাকা

এরইমধ্যে রুপোর দাম অবিচল থাকতে দেখা গেছে। ১ আউন্স রুপোর দাম ০.৩ শতাংশ কমে নতুন দাম হয়েছে ২৩.৬৫ । সোনা এবং রুপোর পাশাপাশি দাম কমেছে হীরেরও। জিও জিৎ ফিন্যান্স এর তরফ থেকে আবারও বলা হয়েছে মাঝারি মানের নেতিবাচক প্রভাব এরকম ভাবেই থাকতে দেখা যাবে ধাতু গুলির উপর। এরকমই দাম কম আবার সাক্ষী থাকবে ধাতু গুলি। যদি এক আউন্স এর দাম ২৪.৬ ডলারের ওপরে চলে যায় তবে একমাত্র রুপোর দাম ঊর্ধ্বমুখী হতে দেখা যাবে।

Related Articles

Back to top button