অর্থনীতিনিউজ

Gold Price: উৎসবের মরসুমে হুড়মুড়িয়ে কমে গেল সোনার দাম, দাম পড়েছে ৪৬,০০০ টাকার কাছে

কালী পূজার দিনে ভারতে হুড়মুড়িয়ে কমেছে সোনা এবং রুপোর দাম। এমসিএক্স সূচক অনুযায়ী ১০ গ্রাম ডিসেম্বর গোল্ড ফিচারসের দাম রয়েছে ১.৫১ শতাংশ বা ৭০৯ টাকা কম। সোনার নতুন দাম হয়েছে ৪৬,৯৬১ টাকা। অন্যদিকে রুপোর দাম বেশ কিছুটা কমেছে। ১ কিলোগ্রাম ডিসেম্বর সিলভার ফিচারসের নতুন দাম ৭৬৪ টাকা কমে দাঁড়িয়েছে ৬২,৪৮৭ টাকা। রুপোর দাম কমেছে ১.২২ শতাংশ।

ভারতীয় বাজারে সোনার দাম কমলেও বিশ্ব বাজারে বেড়েছে সোনার দাম। ট্রয় আউন্স সোনার দাম বেড়ে নতুন দাম হয়েছে ১৮১৬.৭ ডলার। গত বুধবারের থেকে ০.১৮ শতাংশ বেশি। গত একমাসে গড় সোনার দামের তুলনায় বৃহস্পতিবার স্বর্ণ ধাতুর দর ৪.২৪ শতাংশ বেশি রয়েছে। তবে সোনার তুলনায় বেশ কিছুটা কমেছে রুপোর। ট্রয় আউন্স রুপোর দাম ০.০৬ শতাংশ কমে নতুন দাম হয়েছে ২৫.২ ডলার।

অন্যদিকে দেশের বিভিন্ন প্রান্তের স্বর্ণ ব্যবসায়ীরা জানিয়েছেন, দাম বেশ কিছুটা কম থাকায় এবার দীপাবলীর আগে সোনার চাহিদা বেশ কয়েক গুণ বেড়ে গিয়েছে। গতবছর ধনতেরাসে যেখানে ১০ গ্রাম সোনার দাম ৫০,০০০ টাকার আশেপাশে ঘোরাফেরা করছিল এ বছরে তার তিন হাজার টাকা প্রায় কমে গিয়েছে। গত বছর আগস্ট-এ সোনার দাম বাড়তে বাড়তে পৌঁছে গিয়েছিল ৫৬,২০০ টাকায়। এর ফলে খুচরা বাজারে সোনার দাম চাহিদা বেশ কিছুটা বাড়তে দেখা গিয়েছে এইবারে। অল ইন্ডিয়ান জেমস এন্ড জুয়েলারি ডমেস্টিক কাউন্সিলের চেয়ারম্যান আসিস পেঠে এক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, ‘করোনাভাইরাস নিয়ন্ত্রণে থাকায়, সোনার দাম কম থাকায় এবং বিয়ের মরশুমের কারণে এবার উত্‍সবের আবহ জমাট বেঁধেছে। চলতি বছরে মোট যে পরিমাণ সোনা বিক্রি হবে, তার ৪০ শতাংশ হবে অক্টোবর এবং নভেম্বরে।’ গত বছরের রেকর্ড দরের তুলনায় বর্তমানে সোনার দাম কম রয়েছে ৯,২৩৯ টাকা।

Related Articles

Back to top button