নিউজঅর্থনীতি

বিবাহিতদের জন্য দুর্দান্ত অফার দিচ্ছে কেন্দ্র সরকার, প্রতি মাস মিলবে ১০ হাজার টাকা পর্যন্ত পেনশন

প্রবীণ ব্যক্তিদের অবসরের পর তাদের পেনশনের কথা ভেবে কেন্দ্রীয় সরকার অটল পেনশন যোজনা (Atal pension Yojana) শুরু করেছিলেন। প্রথমে সেটি অসংগঠিত শ্রমিকদের জন্য করা হলেও বর্তমানে সমস্ত মানুষই এই যোজনা থেকে সুবিধা পাবেন। এক্ষেত্রে একজন ব্যক্তি ১০০০ টাকা থেকে শুরু করে ৫০০০ টাকা অবধি পেনশন পেতে পারেন। এই স্কিমের সুবিধা এবার বিবাহিতরাও (married couple) নিতে পারবেন।

হ্যাঁ যদি স্বামী স্ত্রী মিলে দুটি আলাদা আলাদা (bank account) অ্যাকাউন্ট খোলেন, তাহলে সেক্ষেত্রে মাসিক ১০,০০০ টাকা পর্যন্ত পেনশন (pension) পেতে পারেন। অসংগঠিত শ্রমিকদের জন্য প্রথম দিকে এই যোজনা শুরু করা হয়েছিল বলে, এই যোজনার প্রিমিয়াম‌ও অনেক কম। বর্তমানে এই যোজনা সবার জন্য উপলব্ধ হাওয়ায় ১৮- ৪০ বছরের মধ্যে যে কেউ এই যোজনায় অ্যাকাউন্ট খুলতে পারবেন। এখন এই যোজনায় সুবিধা নিতে গেলে কী কী করতে হবে জেনে নিন-

১। ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসে যদি আপনার অ্যাকাউন্ট থেকে থাকে, তাহলে আপনি সেই অ্যাকাউন্ট থেকেই এই যোজনার অন্তর্ভুক্ত হতে পারেন নতুবা আপনাকে একটি অ্যাকাউন্ট খুলতে হবে।

২। ১৮ বছর বয়স থেকে কেউ যদি অটল পেনশন যোজনার অন্তর্ভুক্ত হন তাহলে ৪০ বছর বয়স অবধি মাসে ২১০ টাকা করে জমা দিতে হবে। এই টাকা জমা করতে পারলেই ৬০ বছরের পর মাসিক ৫ হাজার টাকা পেনশন পেতে পারবেন।

৩। অটল পেনশন যোজনায় একজন ব্যক্তি একটি মাত্র খাতা খুলতে পারবেন তবে এক্ষেত্রে বিবাহিতদের জন্য একটি সুখবর এই যে, স্বামী ও স্ত্রী আলাদা আলাদা দুটি খাতা খুলতে পারেন।

৪। আপনি যত অল্প বয়সে এই স্ক্রিমে বিনায়োগ শুরু করবেন, আপনার মাসিক বিনিয়োগের পরিমাণ ততখানিই কম হবে। বেশি বয়সে এই স্কিমে যুক্ত হলে এর মাসিক বিনিয়োগের পরিমাণ ও ততবেশি হবে।

Related Articles

Back to top button