লাইফ স্টাইল

Health Tips: ভাত রান্নার সময় এই ভুল করলে বাড়বে ক্যান্সারের ঝুঁকি

খাদ্যপ্রিয় বাঙালির অন্যতম প্রধান খাদ্য হলো ভাত। শুধু খাদ্য প্রিয় বাঙালি বলে নয়, ভারতবর্ষের মতো দেশে যেসব রাজ্যে আবহাওয়ার কারণে গমের থেকে ধান চাষ অতিরিক্ত পরিমাণে হয়, সেই সব রাজ্যের অন্যতম প্রধান খাদ্য ভাত। তবে অনেকেরই ধারণা ভাত শরীরের অতিরিক্ত মেদ বাড়াতে সাহায্য করে এই জন্য অনেকেই এড়িয়ে চলেন। তবে ভাতের মধ্যেও রয়েছে কিছু অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদান। যা শরীরের জন্য কয়েকগুণ উপকারী হিসেবে বিবেচ্য করা হয়। ভাতের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট। চিকিৎসাবিজ্ঞান অনুযায়ী, কার্বোহাইড্রেট শরীরের শক্তি উৎপাদনের অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Health Tips: ভাত রান্নার সময় এই ভুল করলে বাড়বে ক্যান্সারের ঝুঁকি

তবে সম্প্রতি গবেষণায় প্রমাণিত হয়েছে ভাত খেলে মারাত্মক রোগের ঝুঁকি বাড়ে! তবে এই ঝুঁকি রয়েছে ভুল পদ্ধতিতে রান্না করার জন্যেই। গবেষণা অনুযায়ী, ভুল পদ্ধতিতে চাল রান্না করার জন্য বাড়ছে ক্যান্সারের ঝুঁকি।

সম্প্রতি ইংল্যান্ডের কুইন্স বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক পৃথিবীর বিভিন্ন স্থান থেকে বিভিন্ন রকম চালের নমুনা সংগ্রহ করে নানারকম গবেষণা চালিয়েছেন। যে গবেষণার ভিত্তিতে দেখা গেছে বেশিরভাগ স্থানেই চালের ওপর নানা ধরনের মারাত্মক কীটনাশক প্রয়োগ করা হচ্ছে। আর্সেনিক জাতীয় কীটনাশক দেয়া চাল খেলে শরীরের ওপর মারাত্মক প্রভাব সৃষ্টি করতে পারে এমনটাই ধরা পড়েছে গবেষণায়। এই প্রসঙ্গে গবেষকরা জানিয়েছেন, আর্সেনিক জাতীয় রাসায়নিক শরীরের গেলে বিভিন্ন ধরনের বিষক্রিয়া ঘটতে পারে। যা খুব সহজে একদমই টের পাওয়া যায় না। নিয়মিত শরীরে একটু একটু করে এই বিষক্রিয়ার প্রভাবে বাসা বাঁধতে পারে মারণ রোগ। দীর্ঘদিন ধরে ভাতের মাধ্যমে এই রাসায়নিক পদার্থ শরীরের ভিতরে চলে গেলে থাকছে ক্যান্সারের মতো মারণ রোগের ঝুঁকি।

Health Tips: ভাত রান্নার সময় এই ভুল করলে বাড়বে ক্যান্সারের ঝুঁকি

তাহলে এবার প্রশ্ন হচ্ছে সঠিকভাবে ভাত রান্নার উপায় টা ঠিক কি!

গবেষকরা জানিয়েছেন, রান্নার আগে বেশ কিছুক্ষণ ধরে চাল ভিজিয়ে রাখলে তা থেকে আর্সেনিক নির্গত হয়। তবে বেশ কিছুক্ষণ মানে মাত্র দুই কিংবা এক ঘণ্টা নয়, বরং চাল ভিজিয়ে রাখতে হবে ৮ থেকে ৯ ঘণ্টা সময়কাল পর্যন্ত।
৮থেকে ৯ ঘণ্টা চাল ভিজিয়ে রাখলে চাল থেকে সমস্ত বিক্রিয়াজাত পদার্থ নির্গত হবে প্রায় ৮০ শতাংশ। সেক্ষেত্রে ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগের সম্ভাবনা কমবে। তবে হাতে সময় না থাকলে অন্তত তিন থেকে চার ঘণ্টা চাল ভিজিয়ে রাখা আবশ্যক।

Related Articles

Back to top button