লাইফ স্টাইল

Recipe: ভাতের সাথে খাওয়ার জন্য এইভাবে রান্না করুন মুসুর ডাল, স্বাদ হবে দুর্দান্ত, রইল রেসিপি

একদম খাঁটি কথাতেই আছে মাছে ভাতে বাঙালি। অর্থাৎ বাঙালি মাছ ভাত ছাড়া বাঁচতে পারে না। কিন্তু এর পাশাপাশি ডাল না খেলেও বাঙালির যেন দিন কাটে না। আজ মুসুরডালের একটা সহজ-সরল রেসিপি সহজেই ট্রাই করে নেয়া যেতে পারে বাড়িতে। দেখে নেয়া যাক কিভাবে কি কি উপকরণ এর মাধ্যমে রাঁধতে হবে মুসুরডালের সেই দুর্দান্ত রেসিপি।
উপকরণ:
১. মুসুর ডাল (৩০০ গ্রাম)
২. নুন (স্বাদমতো)
৩. হলুদ (১ চা চামচ)
৪. কাঁচা লঙ্কা (৩-৪ টে)
৫. শুকনো লঙ্কা (২-৩ টে)
৬. রাঁধুনি
৭. গন্ধরাজ লেবু
৮. সরষের তেল (পরিমাণ মতো)

প্রণালী:
১. প্রথমেই হাফ কাপ মুসুর ডালকে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর একটি প্রেসার কুকারে ভালো করে ডাল এবং পরিমাণমতো জল দিয়ে তাতে স্বাদমতো নুন এবং কাঁচা লঙ্কা মিশিয়ে প্রেসার কুকারের ঢাকা বন্ধ করে খুব ভাল করে সিদ্ধ করে নিতে হবে।

২. একটি গন্ধরাজ লেবুকে স্লাইস করে কেটে তারপর কড়াইয়ে তেল গরম করে এর মধ্যে একটা লঙ্কা, খুব সামান্য পরিমাণে রাঁধুনি এবং দুটো কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে দিতে হবে। তারপর এই সামান্য নাড়াচাড়া করে ডাল দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে এবার মুসুর ডাল থেকে জল ঝরিয়ে নিতে হবে।

৩. এবার এর মধ্যে সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে রাখতে হবে। কেটে রাখা গন্ধরাজ লেবুর পাতা দিতে হবে এবং দিতে হবে গন্ধরাজ লেবুর রস ও। তারপর দুটো গন্ধরাজ লেবু দিয়ে মিনিট দুয়েক উঠিয়ে নামিয়ে নিতে হবে ডালটা।
এবার কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখলেই তৈরি হয়ে যাবে ভিন্ন স্বাদের মুসুর ডালের রেসিপি।

Related Articles

Back to top button