লাইফ স্টাইল

রেস্টুরেন্ট স্টাইলে বাড়িতে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ‘চিলি চিকেন’, শিখে নিন রেসিপি

চিলি চিকেন খেতে ভালোবাসেন না এরকম মানুষ হয়তো আতস কাঁচ দিয়ে খুঁজলেও পাওয়া যাবে না। চিকনের অন্যতম রেসিপির কথা মনে করলেই যে নামটি সবার প্রথমে মাথায় আসে সেটি হল চিলি চিকেন। এবার দেখে নেয়া যাক একেবারে রেস্টুরেন্ট স্বাদের মত কিভাবে বাড়িতেই গ্রেভি চিলি চিকেন বানানো সম্ভব।

প্রথমেই দেখে নেয়া যাক গ্রেভি চিলি চিকেন বানানোর জন্য কি কি উপকরণ প্রয়োজনীয়।

উপকরণ:
১. বোনলেস চিকেন
২. আদা বাটা
৩. গোলমরিচের গুড়ো
৪. স্বাদমতো নুন
৫. ময়দা
৬. কনফ্লাওয়ার
৭. ডিম
৮. পাতিলেবু
৯. পেঁয়াজ
১০. ক্যাপসিকাম
১১. কাঁচা লঙ্কা
১২. আদা এবং রসুন কুচি
১৩. টমেটো কেচাপ
১৪. রেড চিলি সস
১৫. সয়া সস
১৬. চিনি

এবার দেখে নেয়া যাক চিলি চিকেন বানানোর জন্য কি কি প্রণালী অবলম্বন করা প্রয়োজনীয়:

১. প্রথমেই বাজার থেকে এনে রাখা চিকেন গুলিকে খুব ভালোভাবে ম্যারিনেট করে নিতে হবে। মেরিনেট করার জন্য চিকেন এর মধ্যে দিয়ে দিতে হবে পাতিলেবুর রস, স্বাদমতো নুন, গোল মরিচের গুঁড়ো, এবং আদা বাটা। এবারে সমস্ত কিছু খুব ভালো করে মিশিয়ে নিতে হবে মাংসের সাথে। ম্যারিনেট করে আধা ঘন্টা রেখে দিতে হবে।

২. মাংসগুলো ম্যারিনেট করে রাখার পর একটি বাটির মধ্যে নিয়ে নিতে হবে প্রয়োজন মতো চিলি সস, টমেটো সস, সয়া সস এবং চিনি। এই উপকরণ গুলিকে খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

৩. এরপরে আরো একটি বাটির মধ্যে নিতে হবে কিছুটা পরিমাণে কনফ্লাওয়ার এবং প্রয়োজনমতো জল এই উপকরণ গুলিকে খুব ভালোভাবে মিক্স করে নিতে হবে।

৩. এবার ম্যারিনেট করা চিকেনের মধ্যে মিশিয়ে নিতে হবে একটি ডিম, কনফ্লাওয়ার এবং ময়দা। সমস্ত উপকরণ দিয়ে খুব শক্ত করে মেখে নিতে হবে।

৪. কড়াইয়ে পরিমান মত তেল গরম করে কোটিং করা চিকেন গুলো ফ্রাই করে নিতে হবে। চিকেন গুলো ফ্রাই করা হয়ে গেলে কিছুটা পরিমাণে তেল তুলে রেখে সেই পেলেই দিতে হবে আদা রসুন কুচি।

৫. তারপরে দিতে হবে কাঁচা লঙ্কা, পেঁয়াজ (বড় বড় স্লাইস করে কাটা), ক্যাপসিকাম (বড় বড় স্লাইস করে কাটা)। এবার বেশি আছে দু মিনিটের মত খুব ভাল করে ভেজে নিতে হবে। তারপরে দিতে হবে আগে থেকে বানিয়ে রাখা সস, চিলি সস এবং সোয়া সসের মিশ্রণটি। এক মিনিট মতো খুব ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে।

৬. এরপর এটায় মেশাতে হবে আগে থেকে করে রাখা কনফ্লাওয়ারের মিশ্রণটি। দু তিন মিনিট মতো ভালো করে ফ্রাই করে নিয়ে মেশাতে হবে পরিমাণমতো জল।

৭. গ্রেবিটা ফুটে যাওয়ার পর ভেজে রাখা চিকেন গুলোকে দিয়ে দিতে হবে। যদি মনে হয় প্রয়োজন মতো নুন লাগবে তাহলে দেয়া যেতে পারে। তিন চার মিনিট মতো সমস্ত মিশ্রনটিকে রেখে ফুটিয়ে নিতে হবে কিছুক্ষণ।

ব্যাস তাহলেই তৈরি হয়ে যাবে গরম গরম ‘গ্রেভি চিলি চিকেন’। এটি ফাই রাইস কিংবা রাইসের সাথে সহজেই পরিবেশন করা যেতে পারে।

Related Articles

Back to top button