লাইফ স্টাইল

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ডিম মালাইকারি বানানোর রেসিপি

ডিমের কারির কথা তো আমরা সবাই শুনেছি কিন্তু ডিমের আবার নিরামিষ কারি কি? এটা তো ওরকম হয়ে গেল যেন বিড়াল বলছে মাছ ছোব না। কিন্তু অবাক হওয়ার কিছু নেই। আমরা এবার সত্যি আপনাদের সামনে এরকমই এক মজার রেসিপি নিয়ে হাজির হয়েছি। আসলে রান্নাটি হবে পনীর দিয়ে কিন্তু দেখতে হবে ডিমের মতন। নিরামিষের দিন এই রান্না করে বেশ চমকে দিতে পারেন কিন্তু।

এই রান্না করতে আপনাদের লাগবে পনির, ছোলার ডাল, কাঁচা লঙ্কা, হলুদ গুড়ো, লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, নুন, চিনি, আদা বাটা, টমেটো বাটা, ধনেপাতা কুচি, কাজু বাদাম, চারমগজ বাটা, টক দই, সরষের তেল, কনফ্লাওয়ার।

প্রথমে পনিরটাকে হাত দিয়ে ভালো করে চটকে তার মধ্যে নুন মিশিয়ে দিতে হবে। এইভাবে ওটাকে আধখানা ডিমের আকার দিতে হবে। তারপর আপনাকে ডিমের কুসুম বানানোর জন্য ছোলার ডাল রাতে ভিজিয়ে রেখে সকালে বেটে নিতে হবে। এবার ছোলার ডাল বাটার সাথে সামান্য লঙ্কার গুঁড়ো, নুন মিশিয়ে গোল গোল আকারে বানিয়ে নিয়ে পনিরের গর্তে রেখে দিতে হবে। সামান্য কর্নফ্লাওয়ারে ডুবিয়ে তেলে ভেজে নিতে হবে।

এবার কড়াইতে তেল গরম করে তার মধ্যে গ্রেভি বানানোর জন্য আদা বাটা, টমেটো বাটা ও মশলার গুঁড়ো, পরিমানমত নুন চিনি দিয়ে কষিয়ে নিতে হবে এরপর এর মধ্যে ফেটানো টক দই, কাজুবাদাম বাটা, চারমগজ বাটা দিয়ে আরো কষিয়ে নিয়ে সামান্য গরম জল দিয়ে ফুটিয়ে নিয়ে কিছুক্ষণ পর ঢাকনা খুলে ভেজে রাখা নিরামিষ ডিম দিয়ে দিতে হবে। কিছুক্ষণ পর নামিয়ে নিয়ে ওপরে ধনেপাতা কুচি দিয়ে সবাইকে চমকে দিয়ে গরমাগরম পরিবেশন করুন নিরামিষ ডিম কারি।

Back to top button