লাইফ স্টাইল

Skin Care Tips: দুধের মতো ফর্সা ত্বক পেতে বানিয়ে ফেলুন ময়দার ফেসপ্যাক, রইল ঘরোয়া টিপস

ফরসা ত্বক চান? নানারকম ক্রিম বা অন্যান্য প্রসাধনী দ্রব্য ব্যবহার করেন? জানেন কি, শুধুমাত্র ময়দার সাহায্যেই ত্বক হয়ে উঠতে পারে ঝলমলে ও ফরসা? হ্যাঁ। আপনি বাজারচলতি যেসব ফেয়ারনেস ক্রিমগুলো (Fareness Cream) দেখতে পান, তার প্রতিটাতেই কিন্তু ময়দার উপস্থিতি রয়েছে। কারণ ত্বক ফরসা করার জন্য ময়দা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। চামড়ার ছোট-বড় নানা দাগ, রোদে পুড়ে চামড়ায় ট্যান দেখা দেওয়া ইত্যাদি সমস্যা থেকে ত্বককে নিরাপদ রাখতে সাহায্য করে ময়দা।

তাহলে আজ দেখে নেওয়া যাক, বাড়িতে বসে শুধু ময়দা দিয়েই কী ভাবে আপনি বানিয়ে ফেলতে পারেন একটি অসাধারণ ফেসপ্যাক (Face pack)!

কী কী লাগবে :
১) ময়দা
২) মধু
৩) কাঁচা দুধ

কী ভাবে তৈরি করবেন :
১) প্রথমে একটা বাটিতে ৩ চামচ ময়দা নিতে হবে।
২) এবার তাতে এক চামচ মধু মেশাতে হবে।
৩) এরপর অল্প পরিমাণ কাঁচা দুধ মিশিয়ে নিতে হবে মিশ্রণটিতে।
৪) ভাল করে মেশাতে হবে এবার। খেয়াল রাখতে হবে, মিশ্রণটি যেন একটু গাঢ় হয়।

মিশ্রণটি তৈরি হয়ে গেলে সেটি মুখের ত্বকে লাগিয়ে নিন। প্রয়োজনে মুখ ছাড়াও শরীরের যে-কোনো অংশের ত্বকেই লাগিয়ে নিতে পারেন এই প্যাকটি। ময়দায় ভিটামিন (Vitamin) ও পরিপোষক পদার্থ (nutrients) থাকে যা ত্বককে প্রাকৃতিকভাবে সুন্দর করে তোলে। তাছাড়া ময়দার ‘স্কিন লাইটেনিং (Skin lightening)’ গুণের জন্যে ত্বকের কালো দাগ (Black spot / Dark Spot) সংক্রান্ত সমস্যা দূর হয়ে ত্বক হয়ে ওঠে উজ্জ্বল, ফরসা ও সুন্দর।

মুখে অথবা শরীরের অন্য অংশে মাখার পর সেটিকে শুকোতে দিন। শুকিয়ে গেলে হাতের আঙুল দিয়ে হালকা করে ঘষে বা ‘রাব (rub)’ করে প্যাকটিকে চামড়া থেকে তুলে ফেলুন (সেন্সিটিভ ত্বকের ক্ষেত্রে ঘষবেন না।) প্যাকটি তুলে ফেলার পর সরাসরি জল দিয়ে ত্বককে ধুয়ে ফেলুন।

এইভাবেই ঘরে বসে ঘরোয়া পদ্ধতিতেই ময়দা দিয়ে বানিয়ে ফেলতে পারেন দারুণ কার্যকরী একটি ফেসপ্যাক। ভাল ফল পেতে হলে ওপরের পদ্ধতি অনুসরণ করে সপ্তাহে ৩-৪ বার ফেসপ্যাকটিকে ত্বকে মাখুন।

Related Articles

Back to top button