লাইফ স্টাইল

পুজোতে বাড়িতেই বানিয়ে ফেলুন লর্ড চমচম, রইল রেসিপি

মিষ্টি না পসন্দ মানুষ খুব কম হয়। মিষ্টি খেতে সকলেই কম বেশি পছন্দ করেন। আর মানুষের চাহিদা দিকে নজর রেখে বিভিন্ন ধরনের মিষ্টি (sweet items) পাওয়া যায়। অনেকে আবার কোনো পুজো উৎসব থাকলে বাড়িতেই মিষ্টি বানিয়ে নেন। আজকে মিষ্টির এমন একটি রেসিপির কথা বলবো যা আপনারা সহজেই বাড়িতেই বানিয়ে নিতে পারবেন। আজ বলবো মালাই চমচমের রেসিপি (sweet recipe) কথা।

পুজোতে বাড়িতেই বানিয়ে ফেলুন লর্ড চমচম, রইল রেসিপি

মালাই চমচম বানানোর উপকরণঃ দেড়শো গ্রাম ছানা, তিন থেকে চার চা চামচ ময়দা, তিন টেবিল চামচ কনডেন্স মিল্ক, দেড় কাপ ফুল ক্রিম দুধ, এক কাপ চিনি, দুই কাপ জল, এক চা চামচ এলাচ গুঁড়ো, পরিমাণ অনুযায়ী কাজু ও পেস্তা বাদাম।

মালাই চমচম বানানোর পদ্ধতিঃ প্রথমে একটি পাত্রে পাঁচ থেকে সাত মিনিট ধরে ছানা আর ময়দা ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি খুব ভালো করে মিশিয়ে নেওয়ার পরে ছানার মন্ড থেকে ছোট ছোট করে কেটে নিয়ে লম্বা অথবা গোল আকারের চমচম তৈরি করে নিন।

এইবার কড়াইতে অন্য একটি পাত্রে চিনি ও জল জ্বাল দিয়ে নিন। সেই ফুটন্ত জলের মধ্যে এবার চমচমগুলো ছেড়ে ঢাকা দিয়ে অন্তত কুড়ি মিনিট ধরে জ্বাল দিন। কুড়ি মিনিট পর ঢাকনা খুলে যদি দেখেন হয়নি, তাহলে আরো কিছুক্ষণ জ্বাল দিন।

একটি পাত্রে এইবার তরল দুধে কনডেন্স মিল্ক মিশিয়ে ঘন মালাই তৈরি করে নিন। এই মালাই কিছুক্ষণ জ্বাল দিয়ে এবার এর মধ্যে এলাচ গুঁড়ো মিশিয়ে দিন।

পুজোতে বাড়িতেই বানিয়ে ফেলুন লর্ড চমচম, রইল রেসিপি

চমচম হয়ে গেলে এইবার একটু ঠাণ্ডা হতে দিন তারপর রস চিপে একটি প্লেটে পরপর সাজিয়ে নিয়ে তার মধ্যে মালাই গুলো ঢেলে দিন উপর থেকে। ব্যস চমচম মালাই তৈরি! তবে আপনি চাইলে এর ওপর কাজু ও পেস্তা বাদাম কুচি করে কেটে ছড়িয়ে দিতে পারেন। এইবার চেখে দেখুন এর অতুলনীয় স্বাদ।

Related Articles

Back to top button