লাইফ স্টাইল

গরম ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ঝিঙের বড়া, শিখে নিন রেসিপি

খাদ্য রসিক বাঙালি দুপুরের খাবার পাতে পঞ্চব্যঞ্জন দেখলে জিভে জল ধরে রাখতে পারেনা। ডাল, ভাত, তরকারি এবং তার সাথে একটু মুখরোচক কিছু ভাজাভুজি থাকলেই বাঙালির দুপুরে একেবারে জমে যায়। ঝিঙে দিয়ে বেশিরভাগই খাওয়া হয়ে থাকে ঝিঙে-পোস্তর পদ। তবে একটু মুখের স্বাদ বদলাতে এবারে নিয়ে আসা হল ঝিঙের রেসিপি। গরম গরম ভাতের সাথে মুচমুচে ঝিঙে বড়া খেলে প্রাণ জুড়িয়ে যাবে।

প্রথমেই দেখে নেয়া যাক ঝিঙে বড়া বানানোর জন্য কি কি উপকরণ লাগবে:
১. দুটো ঝিঙে
২. চিনি, স্বাদমতো নুন
৩. ময়দা
৪. চালের গুঁড়ো
৫. সুজি
৬. হলুদগুঁড়ো
৭. রেড চিলি পাউডার
৮. সাদা তেল।

এবার দেখে নেয়া যাক ঝিঙে বড়া বানানোর জন্য কি কি প্রণালী অবলম্বন করা:
১. প্রথমেই বাজার থেকে এনে রাখা ঝিঙের খোসা ছাড়িয়ে নিতে হবে। খোসা ছাড়ানোর পর মাঝ বরাবর দুটুকরো করে কেটে রাখতে হবে। দু টুকরো করে কেটে রাখা ঝিঙের মাঝ বরাবর কিছুটা অংশ ছিড়ে নিতে হবে যাতে মসলাগুলো ভিতর ঢুকতে পারে ভালো করে।
২. এরপর একটি বাটির মধ্যে ঝিঙের ওপরে স্বাদমতো নুন এবং হাফ চা চামচ চিনি নিয়ে মিশিয়ে নিতে হবে এবং প্রায় ১৫ মিনিট মতো ঢাকা দিয়ে রাখতে হবে।
৩. ১৫ মিনিট বাদে ঢাকা সরিয়ে মিশিয়ে নিতে হবে কিছু পরিমাণে জল।

৪. একটি মিসিং বলে হাফ কাপ ময়দা, ২ টেবিল চামচ চালের গুঁড়া, ২ চা চামচ সুজিত, চা চামচ হলুদ গুঁড়া, ১ চা-চামচ রেড চিলি পাউডার এবং স্বাদমতো নুন ও পরিমাণমতো জল দিয়ে ভালো করে মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিতে হবে।
৫. এরপর একটি কড়াইয়ে সাদা তেল গরম করে তাতে ঝিঙে গুলিকে ব্যাটারে করে নিয়ে ভাল করে ভেজে নিন তৈরি হয়ে যাবে গরম গরম ঝিঙে বড়া।

Related Articles

Back to top button