লাইফ স্টাইল

যেতে হবে না পার্লারে, বাড়িতেই স্পা বানিয়ে চুলের যত্ন নিন, রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি

পুজো মানেই উৎসবপ্রিয় বাঙালির কাছে আনন্দের অন্ত নেই। এই সময় নিজের ত্বক কিংবা চুলের বিশেষ যত্ন করে থাকে প্রায় সবাই। হাজার হাজার ব্যস্ততার মাঝেও ঠিক সময় বের করে নিজের ত্বক এবং চুলের যত্ন নেওয়া হয়ে যায়। কেউ চলে যান পার্লারে আবার কেউ বাড়িতেই পার্লারের মতো স্পা করে ফেলেন। তবে অনেকেরই নিয়ম জানা নেই কিভাবে বাড়িতে বসেই পার্লারের মতো একেবারে চুলের সৌন্দর্য বৃদ্ধি করা যায়। কিভাবে করা যায় পার্লারের মত স্পা! এবারে জেনে নেওয়া যাক কিভাবে বাড়িতে বসে ঘরোয়া উপকরণ দিয়েই একেবারে বিউটি পার্লারের মত হেয়ার স্পা করার উপায়।

উপকরণ হিসেবে লাগবে কালোজিরে, মেথি, কারি পাতা, টক দই, পাকা কলা মধু এবং অ্যালোভেরা জেল।

প্রথমেই, বাড়িতে বসে স্পা করার জন্য তার ঠিক আগের দিনই যে কোন হারবাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে নিজের চুল। পরের দিন একটি পাত্রে জল গরম করে তাতে কালোজিরা এবং কারি পাতা দিয়ে বেশ কিছুক্ষণ ফুঁটিয়ে নিতে হবে যতক্ষণ না জলের রং কালো হয়ে যায়। এরপর আরও একটি পাত্রে টক দই, পাকা কলা, মধু এবং এলোভেরা জেল দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। সেই মিশ্রণের মধ্যে কালোজিরে, মেথি ও কারি পাতা ফোটানো জল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এর পরে আস্তে আস্তে ধরে ধরে মিশ্রণটি চুলের গোড়া থেকে একেবারে ডগা অবধি ভালো করে লাগিয়ে নিতে হবে।

মিশ্রণটি পুরো চুলে লাগানো হয়ে গেলে আরও একটি পাত্রে জল গরম করে সেই গরম জলে তোয়ালে কিংবা গামছা ভিজিয়ে জল নিঙ্গিয়ে মাথায় ভালো করে জড়িয়ে রাখতে হবে প্রায় আধঘন্টা মত। এরপর যেকোনো ভালো শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেললেই বাড়িতে বসে ঘরোয়াভাবে স্পা রেডি। এইভাবে যদি সপ্তাহে অন্তত ৩ দিন চুলের যত্ন নেওয়া যেতে পারে তাহলে আর পার্লারে যাওয়ার দরকার হবে না। বাড়িতে বসে বসেই একেবারে সুন্দর সিল্কি চুল পেয়ে যাবেন সবাইই।

Related Articles

Back to top button