লাইফ স্টাইল

ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন তিল পটলেশ্বরী, রইলো রেসিপি

পটলের নাম শুনলে অনেকেই নাক সিটকান, অনেকে খেতে পছন্দ করেন না পটল, কিন্তু পটলের অনেক রকম সুস্বাদু পদ আছে। পটলের কিছু কিছু পদ আছে, যেগুলি রান্না করলে যে, পটল পছন্দ করে না সেও চেটেপুটে খাবে। আজকে আমি আপনাদের বলবো তিল পটলেশ্বরী(Til Potoleswari) রান্নার রেসিপি।

তিল পটলেশ্বরী রান্নার উপকরণ:

তিল পটল রান্নার জন্য ছয়টি প্রমাণ সাইজের পটল নিন।
টমেটো নিন একটি। কাঁচালঙ্কা নিন চারটি। কাজুবাদাম চারটি। সাদা কাঁচা তিল চার চা চামচ। কাজুবাদাম চারটি।

আদা 1 ইঞ্চি। লঙ্কা গুঁড়ো 1 চা চামচ। জিরে গুঁড়ো 1 চা চামচ। ধনে গুঁড়ো 1 চা চামচ। কাশ্মীরি লঙ্কা গুঁড়ো 1 চা চামচ। গরম মশলা গুঁড়ো 1 চা চামচ। দারুচিনি 1 টুকরো। লবঙ্গ 4 টি। ছোট এলাচ 4 টি। সরষের তেল 2 টেবিল চামচ। চিনি 1 চা চামচ। স্বাদ অনুযায়ী নুন, প্রয়োজন অনুযায়ী জল।

তিল পটল রান্নার পদ্ধতিঃ

1। প্রথমে পটলের খোসা ছাড়িয়ে অল্প একটু চিরে নিন। এরপর পটল গুলিতে হলুদ মেখে 5 মিনিট রেখে দিন।

2। অন্য একটি জায়গায় টমেটো কাঁচা লঙ্কা, আদা একসাথে বেটে নিন এবং তিল ও কাজুবাদাম একসাথে বেটে নিন।

3। এবার কড়াইতে তেল
দিয়ে, তেল গরম হলে পটল গুলো লাল করে ভেজে তুলে নিন।

4। পটল গুলো ভেঙে ফেলার পরে ওই কড়াইতে গোটা গরম মশলা ফোড়ন দিয়ে দিন। এরপর জিরেগুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কাগুঁড়ো গরম মশলা ও অল্প একটু জল সেই কড়াইতে দিয়ে কষতে থাকুন। একটু কষা হয়ে গেলে তার মধ্যে টমেটো পেস্টটা দিয়ে দিন ও আবার কষিয়ে নিন।

5। কড়াই থেকে তেল বেরিয়ে এলে ভাজা পটল গুলো দিয়ে দিন কড়াইতে এবং নুন দিয়ে ভালো করে মিশিয়ে অল্প একটু জল দিয়ে দিন। তারপর একটু ধাক্কা দিয়ে সিদ্ধ হতে দিন।

6। পটল ভালো মতো সিদ্ধ হয়ে গেলে চিনি, তিল, কাজু বাদাম বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তিলপটলের রেসিপি টি মাখামাখা হয়, এটি মাখা মাখা হয়ে গেলে গ্যাস অফ করে নামিয়ে নিন। ভাত বা রুটির সাথে গরম গরম পরিবেশন করুন।

Related Articles

Back to top button