লাইফ স্টাইল

জন্মাষ্টমীতে বাড়িতেই বানিয়ে ফেলুন গোপালের প্রিয় মোহন ভোগ, রইল রেসিপি

ভগবান ‌শ্রীকৃষ্ণের(lord Krishna) জন্মদিনকে জন্মাষ্টমী(Janmashtami) বলা হয়। এটি সনাতন হিন্দু ধর্মের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উৎসব। প্রতি বছর সৌরভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিনী নক্ষত্রের প্রাধান্য দেখা যায়, তখন দেশজুড়ে জন্মাষ্টমী হয়। ভগবান শ্রীকৃষ্ণ ‌এইদিন মাতা দেবকীর গর্ভে জন্মগ্রহণ করেছিলেন তাই এইদিন ধুমধাম করে‌ সবজায়গায় পালিত হয়। বৈষ্ণব ধর্মে ও হিন্দু সম্প্রদায়ের সকল মানুষের কাছে এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রচলিত মত, জন্মিয়ে জন্মাষ্টমী- অর্থাৎ জন্মের পর থেকে জন্মাষ্টমী পালন করুন।

এইদিন তাই শ্রীকৃষ্ণকে নৈবেদ্য বা ভোগ হিসেবে ৫৬ ভোগ নিবেদন করা হয়। শ্রীকৃষ্ণের অত্যন্ত পছন্দের মাখন এদিন অবশ্য‌ই নিবেদন করবেন আর দেবেন শ্রীকৃষ্ণের পছন্দের মোহনভোগ(mohanbhog) কাজু,কিসমিস,ঘি দিয়ে এই রান্না ভগবানকে দিতে ভুলবেননা। ভাবছেন কীভাবে করবেন মোহনভোগ? তার জন্য আমি হাজির। কৃষ্ণের প্রিয় মোহনভোগের রেসিপি দিলাম আপনাদের জন্য আজ।

মোহনভোগ বানানোর রেসিপি:

উপকরণঃ

১। ১ কাপ সুজি
২। ১কাপ দুধ
৩। ২টো তেজপাতা
৪। ২ টেবিল চামচ কিসমিস
৫।২টি এলাচ
৬।২ টেবিল চামচ কাজু
৭। ২ কাপ চিনি
৮।১ কাপ ঘি
৯।২ টি এলাচ

পদ্ধতিঃ

কড়াইতে ঘি দিন। ঘি গরম হয়ে গেলে এরমধ্যে সুজি দিয়ে সেটি লাল করে ভেজে নিন। এইবার কড়াইতে বাকি সব উপকরণ দিয়ে দুধ পুরোপুরি না টানা পর্যন্ত নাড়তে থাকুন।এরপর শুকনো হয়ে গেলে ও কড়াই থেকে ঘি ছাড়তে থাকলে কড়াই নামিয়ে নিন। এরপর গরম গরম ভগবানকে নিবেদন করতে পারেন আবার একটু অপেক্ষা করে ঠান্ডা করেও ভগবানকে ও নিবেদন করুন। এরপর ভগবানকে নিবেদন করা হয়ে গেলে প্রসাদ নিজেরা ভক্তিভরে‌ গ্রহণ করুন।

Related Articles

Back to top button