লাইফ স্টাইল

ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের হায়দ্রাবাদি চিকেন, শিখে নিন রেসিপি

চিকেন কষা কিংবা চিকেন কারি খাওয়া হয়ে থাকে বেশিরভাগ সময়ই। তবে এবারে নিজেদের মুখের স্বাদে ভিন্নতা আনতে যেতে পারে চিকেনের একটু অন্যরকম রেসিপি। ট্রাই করা যেতে পারে একেবারে রেস্টুরেন্ট স্টাইল ‘হায়দ্রাবাদী চিকেন’। দেখে নেয়া যাক এই হায়দ্রাবাদী চিকেন বানানোর জন্য কি কি উপকরণ প্রয়োজনীয়।

উপকরণ:

১. চিকেন
২. পেঁয়াজ
৩. তেল
৪. দই
৫. আদা রসুন পেস্ট
৬. ধনেপাতা
৭. তেজপাতা
৮. স্টার মসলা
৯. জিরে
১০. কাঁচা লঙ্কা
১১. লাল লঙ্কা গুঁড়ো
১২. হলুদ গুঁড়ো
১৩. গরম মসলা
১৪. স্বাদমতো চিনি
১৫. স্বাদমতো নুন।

এবার দেখে নেয়া যাক হায়দ্রাবাদী চিকেন বানানোর জন্য কি কি প্রণালী করা যেতে পারে:

১. প্রথমেই পেঁয়াজ কুচি কুচি করে কেটে পরিমাণমতো তেল গরম করে পেঁয়াজ বেরেস্তা বানিয়ে নিতে হবে।

২. এবার চিকেনটিকে একটি বাটির মধ্যে নিয়ে পরিমাণমত টক দই ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার চিকেনের মধ্যে দিতে হবে ফেটিয়ে রাখা দই, আদা রসুন পেস্ট, স্বাদমতো নুন, তৈরি করে রাখা পেঁয়াজ বেরেস্তা। সব উপকরণ গুলিকে ভালো করে মাংসের সাথে মেখে নিতে হবে। এবার পুরো উপকরণটিকে প্রায় ১৫ মিনিটের জন্য ম্যারিনেট করে রেখে দিতে হবে।

৩. এবার কড়াইয়ে দিতে হবে পরিমাণমতো তেজপাতা, স্টার মসলা, গোটা ধনে, গোটা জিরে, শুকনো লঙ্কা। কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে। একটু ঠান্ডা হয়ে এলে একটি মিক্সিং বোলে এই মশাগুলোকে ভালো করে পেস্ট করে নিতে হবে।

৪. এবার সেই পেষ্ট করে রাখা মসলার মধ্যেই দিতে হবে কেটে রাখা পেঁয়াজ। স্বাদমতো কাঁচালঙ্কা এবং পরিমাণমতো জল দিয়ে একটি মাখোমাখো পেস্ট তৈরি করতে হবে।

৫. বেরেস্তা ভেজে নেওয়ার পরে যে তেল অবশিষ্টাংশ ছিল সেটির উপর দিয়ে দিতে হবে এই পেষ্ট করে রাখা মসলা। খুব ভালো করে কষিয়ে নিতে হবে। কষিয়ে নেওয়ার সময় দিতে হবে প্রয়োজন মতো হলুদ গুঁড়ো। ঢাকনা দিয়ে অল্প আঁচে তিন থেকে চার মিনিট কষিয়ে নিতে হবে।

৬. এবার ম্যারিনেট করে রাখা চিকেন গুলো এর মধ্যে দিয়ে একটু নাড়াচাড়া করে নিতে হবে। কষিয়ে রাখা মসলার সাথে ম্যারিনেট করে রাখা চিকেনগুলো খুব ভাল করে মিশিয়ে নিতে হবে।

৭. খুব ভালো করে সমস্ত উপকরণ মেশানো হয়ে গেলে ঢাকা দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। এবার যোগ করে দিতে হবে প্রয়োজনমতো জল। এই অবস্থায় কমপক্ষে ছয় থেকে সাত মিনিটের মত খুব ভালো করে কষাতে হবে।

৮. ঝোলটা একেবারে গাঢ় হয়ে এলে এর মধ্যেই অ্যাড করতে হবে গরম মশলা গুঁড়ো, দিয়ে দিতে হবে হাফ চা চামচ চিনি। তারপরে আরো কিছুটা গরম জল এর মধ্যে দিয়ে দিতে হবে।

ব্যাস, এরপরেই কিছুক্ষণ কষিয়ে নিলেই তৈরি হয়ে যাবে গরম গরম হায়দ্রাবাদী চিকেন।

Related Articles

Back to top button