লাইফ স্টাইল

একঘেয়ে ইলিশের পদ খেয়ে বিরক্ত! বাড়িতেই বানিয়ে ফেলুন ‘ইলিশ পোলাও’, রইলো রেসিপি

বর্ষার নাম শুনতেই আগে মাথায় আসে ইলিশ মাছের নাম। মাছের রাজা ইলিশ। ইলিশ মাছ খেতে পছন্দ করেন না এমন বাঙালি খুব কমই রয়েছেন। অবশ্য অনেকেই আসক্তি এই মাছের কাটার কারণে। তবে যাই হোক না কেন পাতে এক টুকরো ইলিশ মাছ পরলে নিমেষে পেটের সমস্ত ভাত উধাও হবেই। ইংলিশ দিয়ে নানা রকমের আইটেম তৈরি করে খাওয়া হয়। তবে এবার নিমেষে বানিয়ে ফেলুন একটি নতুন ডিস ইলিশ মাছের পোলাও।

ইলিশ মাছের পোলাও বানানোর জন্য প্রথমে উপকরণ হিসেবে নিন,পরিবারের চাহিদা অনুযায়ী বাসমতি চাল। প্রয়োজন অনুযায়ী মাঝারি সাইজের ইলিশ মাছের টুকরো। দারচিনি, ৩ টে ছোটো এলাচ,১ চা চামচ জিরে গুঁড়ো,১ চা চামচ লঙ্কাগুঁড়ো,১ চা চামচ হলুদ গুঁড়ো, কাঁচালঙ্কা ৪ টি, অর্ধেক কাপ সরষের তেল এবং অর্ধেক চা চামচ চিনি।

সমস্ত উপকরণ জোগাড় হয়ে গেলে প্রথমে ইলিশ মাছের টুকরোগুলোকে নুন হলুদ মাখিয়ে নিতে হবে এবং পোলাওয়ের চাল ভিজিয়ে রেখে দিতে হবে। এর কিছুক্ষণ পর একটি কড়াইয়ে তেল গরম করে ইলিশ মাছ গুলোকে ভালোমতো ভেজে নিন এবং মাছ ভাজার তেল কিছুটা সরিয়ে নিন।

এরপর বাকি সরিয়ে রাখা তেলে দারচিনি, এলাচ, এবং কাঁচা লঙ্কার ফোড়ন দিন। এবার তাতে জিরে গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো দিন এবং সাথে মাছের টুকরোগুলো দিয়ে দিন। মাছটা কিছুক্ষন রেখে সেটা সরিয়ে নিন এবং তাতে ভিজিয়ে রাখা চাল টা দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করার পর ভাজা হয়ে গেলে তাতে আধা সেদ্ধ করা গরম জল এর সাথে স্বাদমতো নুন এবং চিনি যোগ করুন এবং কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রেখে দিন।

চালটা ঠিকমতো সেদ্ধ হয়ে গেলে বাকি মাছ ভাজার তেলটি তাতে ঢেলে দিন এবং সাথে ইলিশ মাছের টুকরোগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার কিছুক্ষণের জন্য আবার ঢাকা দিয়ে রাখুন। কিছুক্ষণ পর ঢাকনা খুলে গরম গরম পরিবেশন করুন ইলিশ মাছের সুস্বাদু পোলাও।

Related Articles

Back to top button