লাইফ স্টাইল

জমে যাবে পুজো, পনির দিয়ে তৈরি করুন নিরামিষ বিরিয়ানি, শিখে নিন সহজ রেসিপি

পনির খেতে ভালো লাগেনা এরকম মানুষ হয়তো আতস কাঁচ দিয়ে খুঁজলেও পাওয়া যাবে না। পনিরের মতই পাওয়া যাবে না বিরিয়ানি খেতে ভালোবাসে না এমন মানুষ। করোনা মহামারীর জেরে যেখানে প্রায় ঘরবন্দি অবস্থা সব মানুষেরই সেখানেই স্বাস্থ্য বিধি মেনেই বাড়িতে বানিয়ে নেয়া যেতে পারে দুর্দান্ত স্বাদের নিরামিষ পনির বিরিয়ানি। যার স্বাদ হার মানাবে যে কোন রেস্টুরেন্টের স্বাদেকেও। তবে অনেকেই পুজোতে নিরামিষ রান্না শুনেই নাক সেটকাতে পারেন তবে এখন দুর্দান্ত নিরামিষ বিরিয়ানি খেলে কেউ সহজেই স্বাদ ভুলবেন না।

প্রথমে দেখে নেয়া যাক নিরামিষ পনির বিরিয়ানি বানানোর জন্য কি কি উপকরণ দরকার লাগবে:
১. বাসমতি চাল (২০০-৪০০ গ্রাম)
২. মাঝারি সাইজের আলু (৩-৪ টি)
৩. পনির (বড় বড় টুকরো করে স্কয়ার কাটা)।
৪. কাজুবাদাম (৪-৫ টা)
৫. সা-জিরে, সা-মরিচ, জয়িত্রি, জায়ফল গুঁড়ো (পরিমান মত)
৬. কাশ্মিরী লঙ্কাগুঁড়ো (পরিমাণ মতো) এবং স্বাদ অনুসারে নুন
৭. কেওড়াজল, গোলাপজল, মিঠে আতর, আন্দাজমতো সাদা তেল ও ঘি।

এরপর দেখে নেওয়া যাক কি কি রন্ধন প্রণালী অবলম্বন করে তৈরি করা যেতে পারে নিরামিষ পনির বিরিয়ানি:

১. প্রথমেই একটি ছোট্ট পাত্রে সামান্য পরিমাণে দুধ নিয়ে তার মধ্যে মিশিয়ে নিতে হবে পরিমাণমত গোলাপজল কেওড়া জল এবং মিঠা আতর। অন্যদিকে বাসমতি চাল গুলোকে ভাল করে ধুয়ে জল ঝরিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে।

২. এরপর গ্যাস জ্বালিয়ে একটি ফ্রাইং প্যানে গরম করে তার মধ্যে সাদা তেলের ওপরে ছড়িয়ে দিতে হবে পনিরের টুকরোগুলোকে। পনিরের টুকরোগুলো একটু ভাজা ভাজা হয়ে এলে সেই পনির গুলিকে তুলে নিয়ে সিদ্ধ করে রাখা আলু টুকরো করে কেটে একই তেলে ভেজে নিতে। সেই ছেলের বিয়ে দিতে হবে সাজিরা, সামরিচ, জায়ফল জয়ত্রী এবং কাশ্মীরি লঙ্কাগুঁড়ো। তারপর ভালো করে নেড়ে এর মধ্যে ভিজিয়ে রাখা বাসমতি চাল দিয়ে দিতে হবে।

৩. পরিমাণমতো নুন এবং ভালো করে নাড়িয়ে নিতে হবে চাল। দ্বিগুণ পরিমাণে জল দিতে হবে এবং চালের মিশ্রণ ডিম ফুটে এক হয়ে এল এর মধ্যে এক এক করে মিশিয়ে দিতে হবে আলু এবং পনির গুলো। জি এবং কাজুবাদাম জাফরানের মিশ্রণে ভালো করে মিশিয়ে নাড়িয়ে ঢাকা দিয়ে রাখতে হবে।

৪. কিছুক্ষণপরে পাত্রটিকে উপর থেকে ঢাকনা বন্ধ করে ভারী কিছু চাপিয়ে রেখে দিতে হবে। প্রায় ৫ মিনিট পর ঢাকনা খুললেই তৈরি হয়ে যাবে এইতো দুর্দান্ত নিরামিষ পনির বিরিয়ানি।

Related Articles

Back to top button