লাইফ স্টাইল

লাগবে না মাটি, বাড়িতেই ১২ মাস চাষ করুন ধনেপাতা, রইলো বিশেষ পদ্ধতি

অনেকটা ম্যাজিকের মত কাজ করে এই উপাদান। হ্যাঁ, তা নয়তো কি। ঝাল, ঝোল, চচ্চরি সব জায়গাতেই শীতকালে পাবেন এনার উপস্থিতি। নিশ্চয়ই বুঝে গেছেন আপনার পছন্দের ধনেপাতার কথা বলছি। কিন্তু দুঃখের বিষয় হলো সারাবছর এটি বাজারে কিনতে পাওয়া যায় না। তাতে কি হয়েছে বাড়িতে চাষ করে ফেলুন। মাটি নিয়ে সমস্যা? সেই সমাধানও আছে। আপনার রান্নাঘরেরই এক কোণে একটি ছোট পাত্রে মাটি ছাড়ায় শুধু জলে চাষ করে ফেলুন ধনেপাতা। একে বলা হয় হাইড্রোপনিক পদ্ধতি। আর মজার বিষয় শুধু শীতকাল না সারাবছরই পাবেন ধনেপাতা।

ঘরেই মাটি ছাড়া কেবল জলে সারাবছর ধনেপাতা চাষের জন্য আপনার প্রয়োজন পড়বে একটি মোটামুটি সাইজের পাত্রের। পাত্রের মুখের সাইজের ছাকনি। এক্ষেত্রে পাত্রের মুখ ও ছাকনি কোনোটাই যেন খুব ছোট না হয়। কারণ ওই ছাকনিতে যতটুকু জায়গা থাকবে তার মধ্যেই বেড়ে উঠবে ধনেপাতা।

বীজের জন্য আগের দিন রাতে গোটা ধনে ভিজিয়ে রাখুন। পাত্রে এমন পরিমাণ জল ভরুন যাতে ছাকনি গিয়ে জল স্পর্শ করে কিন্তু জল যেন ছাকনির উপরে না উঠে আসে। এইবার পাত্রের মধ্যে ছাকনি রেখে আগের রাত থেকে ভিজিয়ে রাখা গোটা ধনে বিছিয়ে একটি পরিষ্কার সাদা কাপড় ঢেকে রেখে দিন রান্নাঘরের একটি কোণে। যেখানে আলো প্রবেশ করে না কিন্তু সাধারণ তাপমাত্রা থাকে।

২-৩ দিন পর দেখবেন অঙ্কুরোদগম বেরোতে। চারা ঠিকমতো বেরিয়ে এলে সাদা কাপড়টি তুলে নেবেন নাহলে গাছ বৃদ্ধি হবে না। আর নীচের দিকে শিকড় বেরোতে দেখতে পাবেন। এর পর পর লক্ষ্য করলে দেখতে পারবেন গাছ বড়ো হচ্ছে। ২৮ দিন পর খাওয়ার উপযোগী হয়ে যাবে। প্রতি সপ্তাহে জল পরিবর্তন করবেন। তখন বাড়িতে চাষ করা ধনেপাতা ব্যাবহার করুন আপনার রান্নায়, রান্না করা খাবারের গার্নিশিংয়ে। এইভাবে সারাবছরই পারবেন ধনেপাতা আপনার রান্নাঘরেই। তাহলে আর দেরি কিসের আজই শুরু করে দিন বাড়িতে মাটি ছাড়ায় ধনেপাতার চাষ।

Related Articles

Back to top button