লাইফ স্টাইল

ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ‘চিংড়ি মালাইকারি’, শিখে নিন রেসিপি

চিংড়ি মাছ খেতে ভালোবাসেন না এরকম বাঙালি হয়তো আতস কাচ দিয়ে খুঁজেও পাওয়া যাবে না। মাছ মানেই বাঙালির কাছে এক আবেগপ্রবণ বিষয়। আর তা চিংড়ি মাছ হলে তো কোন কথাই নেই। আট থেকে আশি একেবারে চেটেপুটে চিংড়ি মাছ খেতে সিদ্ধহস্ত। তবে চিংড়ি মাছের অন্যতম প্রিয় পদের মধ্যে উল্লেখযোগ্য হলো চিংড়ি মাছের মালাইকারি। আজ দেখে নেয়া যাক চিংড়ি মাছের মালাইকারি জন্য কী কী প্রয়োজনীয়।

উপকরণ:

১. গলদা চিংড়ি
২. পরিমাণমতো নুন
৩. হলুদ গুঁড়ো
৪. পেঁয়াজ
৫. রসুন
৬. কাঁচা লঙ্কা
৭. জল
৮. সরষের তেল
৯. জিরে
১০. তেজপাতা
১১. সাজিরা
১২. জিরেগুঁড়ো
১৩. এলাচ
১৪. দারচিনি
১৫. লবঙ্গ
১৬. কাশ্মীরি রেড চিলি পাউডার
১৭. নারকেলের দুধ
১৮. চিনি
১৯. ফ্রেশ ক্রিম

প্রণালী:

১. প্রথমেই বাজার থেকে এনে রাখা গলদা চিংড়ি গুলোকে খুব ভালো করে কেটে পরিষ্কার করে নিতে হবে। মাছ কেটে ধুয়ে পরিস্কার হয়ে যাওয়ার পর দিতে হবে পরিমাণমতো লবণ, হলুদ গুঁড়ো। খুব ভালো করে মাছের মধ্যে এগুলিকে মাখিয়ে নিতে হবে।

২. একটি মিক্সিং বোলে এবার নিতে হবে পেঁয়াজ, কাঁচালঙ্কা এবং পরিমাণমতো জল। এবার এটা সাহায্যে একটি মেয়ে পেস্ট বানিয়ে নিতে হবে।

৩. মসলা তৈরি হওয়ার পরেই পরিমান মত তেল দিয়ে করায়ে তুলে দিতে হবে চিংড়ি মাছ গুলিকে। উল্টেপাল্টে মাছগুলোকে একটু ভাল করে ভেজে নিতে হবে। তবে খেয়াল রাখতে হবে খুব বেশি সময় যাতে ভাজা না হয়।

৪. চিংড়ি মাছ ভেজে তুলে রাখার পর করাইয়ের মধ্যে আরও কিছু পরিমাণে তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে এলে এর মধ্যে দিতে হবে দারচিনি, লবঙ্গ, ছোট এলাচ, তেজপাতা। এই মসলা গুলিকে ভাজা করে নিতে হবে ৩০ থেকে ৪০ সেকেন্ড সময় ধরে।

৫. মসলা থেকে সুন্দর গন্ধ বের হতে শুরু করলে এই তেলের মধ্যে দিয়ে দিতে হবে বেটে রাখা মসলা। অল্প পরিমাণ একটু জল নিয়ে বাকি মশলাটা দিয়ে দিতে হবে। মসলা কষানোর সাথেই দিয়ে দিতে হবে পরিমাণমতো জিরেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো।

৬. মসলাটা কষানো হয়ে গেলে এবার এর মধ্যে মিশিয়ে নিতে হবে পরিমাণমতো নারকেলের দুধ, স্বাদমতো লবণ, স্বাদমতো চিনি।

৭. এবারে গ্রেভি করার জন্য আরও একটু নারকেলের দুধ দিয়ে দিতে হবে কষিয়ে রাখা মসলার মধ্যে। এবার দিতে হবে অল্প পরিমাণে ফ্রেশ ক্রিম। মিশিয়ে নিতে হবে আগে থেকে ভেজে রাখা চিংড়ি মাছ গুলি কে ও।

এবার গ্যাসের ফেলমটা মিডিয়াম থেকে লোয়ে রেখে ঢাকা দিয়ে রাখতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে গরম গরম ‘চিংড়ি মাছের মালাইকারি’।

Related Articles

Back to top button