লাইফ স্টাইল

ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ‘ফুলকপির কোরমা’, শিখে নিন রেসিপি

চিকেন কিংবা মাটন কোরমা মাঝেমধ্যেই খাওয়া হয়ে থাকে। তবে মাংসের কোরমা হলে কেন ফুলকপির কোরমা হবে না! এবারের নিজেদের মুখের স্বাদ বদলানোর জন্য ট্রাই করে নেয়া যাক দুর্দান্ত স্বাদের ফুলকপির কোরমা। দেখে নেয়া যাক রেস্টুরেন্ট স্টাইল ফুলকপির কোরমা বানানোর জন্য কি কি উপকরণ প্রয়োজনীয়।

উপকরণ:

১. ফুলকপি
২. পেঁয়াজ
৩. আদা
৪. রসুন
৫. কাঁচা লঙ্কা
৬. নুন প্রয়োজন মতো
৭. চিনি স্বাদমতো
৮. দই
৯. কাজু বাদাম বাটা
১০. দুধ
১১. তেজপাতা
১২. লবঙ্গ
১৩. দারচিনি
১৪. এলাচ

এবার দেখে নেয়া যাক কী কী প্রণালী অবলম্বনে তৈরি করা যায় ফুলকপির কোরমা:

১. বাজার থেকে এনে রাখা ফুলকপিগুলো প্রথমে মিডিয়াম সাইজ করে কেটে নিতে হবে। এবার একটি কড়ায় কিছুটা জল গরম করে ফুলকপিগুলো খুব ভাল করে সিদ্ধ করে জল ফেলে দিতে হবে।
২. সিদ্ধ করে রাখা ফুলকপিগুলো এবার কড়াইয়ে তেল গরম করে দিতে হবে। যেহেতু ফুলকপির কোরমা করা হচ্ছে তাই খুব বেশি লাল করে ফুলকপি গুলোকে ভাজা যাবে না। হালকা সাদা রেখেই ফুলকপি গুলোকে ভেজে নিতে হবে। দিয়ে দিতে হবে পরিমাণমতো নুন। ফুলকপিগুলো ভাজা হয়ে গেলে একটি অন্য পাত্রে তুলে নিতে হবে।
৩. এবার একটি মিক্সিং বোল নিয়ে তাতে দিতে হবে পেঁয়াজ, রসুন, আদা, চারটে কাঁচালঙ্কা এবং পরিমাণমতো জল। সব উপকরণ সহযোগে একটি মিনি পেস্ট তৈরি করে নিতে হবে।
৪. কড়াইয়ে তেল গরম করে দিয়ে দিতে হবে গোটা গরম মসলা ফোড়ন। যার মধ্যে থাকবে তেজপাতা, লবঙ্গ, দারচিনি, জৈত্রী এবং এলাচ।
৫. এবার পেঁয়াজ, আদা রসুনের পেস্টটাকে খুব ভালো করে কষিয়ে নিতে হবে। দিয়ে দিতে হবে কাজু বাদামের পেস্ট ও। তবে কোরমা হাই ফ্লেমে করলে পুড়ে যাওয়ার চান্স থাকে তাই সবসময় ফ্লেম লো রেখে দিতে হবে। এরই মধ্যে দিতে হবে ফেটিয়ে নেয়া টক দই। খুব ভালো করে কষিয়ে নিতে হবে।

৬. মসলা কষানো হয়ে গেলে এবার দিতে হবে স্বাদমতো লবণ এবং চিনি। মসলা গুলি থেকে তেল ছাড়তে শুরু করে দিলে তাতে গিয়ে দিতে হবে ভেজে রাখা ফুলকপিগুলো। এবার যোগ করতে হবে খুব সামান্য পরিমাণের লঙ্কাগুঁড়ো।
৭. এরপরে যোগ করতে হবে সামান্য পরিমাণে দুধ, কাঁচা লঙ্কা। বেশ কিছুক্ষণ ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। তারপরে আগে থেকে ভেজে রাখা পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে দিতে হবে এর উপরে। তাহলেই গরম গরম তৈরি হয়ে যাবে ফুলকপির কোরমা।

Related Articles

Back to top button