লাইফ স্টাইল

রান্না করার সময় মুখের কালো দাগ দূর করুন ফেলে দেওয়া এই ৫ টি জিনিস দিয়ে

বাড়ির গৃহিণীদের মুখে কালি পড়া অতি সাধারণ একটি ঘটনা। দিনের, মাসের তথা গোটা বছরের প্রত্যেকটা মুহূর্ত রান্নাঘরে কাটানোর পর যখন বাড়ির গৃহিণীরা আয়নার সামনে গিয়ে দাঁড়ান তখন হয়তো নিজেদের নিজেই চিনতে পারেন না। অনেকেই ফর্সা হতে গিয়ে অনেক ক্রিম ব্যবহার করে বসেন যার ফলে অনেকের ক্ষেত্রেই মুখের নরম স্কিনের উপর প্রভাব পড়ে।

বাড়ি থেকে কোন জিনিস ব্যবহার না করে ঘরে এমন অনেক জিনিসই আছে যেগুলো দিয়ে খুব সহজেই নিজের ত্বকের রঙ উজ্জ্বল এবং ফর্সা করা যায়। দেখে নেওয়া যাক পাঁচটা সহজ উপায় কি করে নিজের ত্বকের যত্ন করতে পারবেন সবাই। এছাড়াও রয়েছে নিজের গ্ল্যামার ফিরিয়ে আনার উপায়ও।

প্রথমত, ব্যবহার করা যেতে পারে কমলালেবু। অনেকেই কমলালেবু খেয়ে কমলালেবুর খোসা বাইরে ফেলে দেয়, কমলালেবুর খোসা শুকিয়ে গুড়ো করে রাখা গেলে ত্বকের পক্ষে অনেক উপকার। প্রত্যেকদিন স্নানের আগেই ব্যবহার করা যেতে পারে এই কমলালেবুর খোসা গুড়ো। এইগুলো মুখের মধ্যে ভালো করে মেখে সামান্য পরিমাণে জল দিয়ে ধুয়ে ফেললেই ত্বকের কালচে ভাব অনেকটাই কেটে যাবে।

দ্বিতীয়তঃ, চালের জল। অনেকেই ভাত বানানোর আগে চাল ধুয়ে জল ফেলে দেন। তবে সেই জল না ফেলে দিয়ে ব্যবহার করা গেলেই ত্বকের উজ্জ্বাল্য দ্বিগুণ হয়ে যাবে। সেই জল দিয়ে দিনে অন্তত তিন থেকে চার বার মুখ ধোয়ার গেলে কিংবা করে সেই চালের জল লাগানো গেলে ত্বক টানটান থাকবে। ট্যান পড়ে যাওয়া ত্বকে ফিরে আসবে পুরনো রং।

তৃতীয়তঃ ভাত খাওয়ার পরে অনেকেই ভাতের ফ্যানও ফেলে দেন। তবে সেই ফ্যান ফেলে না দিয়ে সেটি যদি একটি বোতলে ভরে ফ্রিজে রেখে দেওয়া যায় অন্তত দু তিন দিনের জন্য এবং তা ব্যবহার করা যায় ত্বকের ওপরে তাহলে খুব সহজেই ফিরে আসবে নিজের সৌন্দর্যতা।

চতুর্থত, চা হয়ে যাওয়ার পরে অনেকেই চা পাতা ব্যবহার না করেই ফেলে দেয়। বিশেষ করে যারা লিকার চা খায় কিংবা চা করার সময় চায়ের কাপে চিনি ব্যবহার করেন তাদের পক্ষে এই চা পাতা অত্যন্ত উপকারী। সেই চায়ের পাতাকে ভালো করে শুকিয়ে নিয়ে গুঁড়ো করে স্ক্রাবার দিয়ে ব্যবহার করা যেতে পারে। এর মধ্যে অনেকেই আছেন যারা আবার গ্রিন টি খেতে ভালোবাসেন। অনেকেই আবার আছেন যারা গ্রিন টি ব্যাগ ও ইউজ করেন, অনেকেই এমন করেন গ্রিন টি ব্যবহারের পর সেটি ফেলে দেন বাইরে। সেই ব্যক্তির বাইরে না ফেলে ভেতর থেকে চাগুড়ো গুলো বার করে নিয়ে সামান্য দুধের সঙ্গে মুখে মাখা যেতে পারে। পরপর সাতদিন এরকম করলেই ফিরে আসবে আপনার ত্বকের জেল্লা।

পঞ্চমত, কলা খাওয়ার পরেই আপামর বাঙালি কলার খোসা ফেলে দেয়। এই কলার খোসা বাইরে ফেলে না দিয়ে কলা খাওয়ার পরে যদি ঠোঁটের উপরে ভালো করে ঘষে ঘষে লাগানো যেতে পারে তাহলে ঠোঁট অনেক বেশি সুন্দর হবে। কলার খোসা গুলি টুকরো টুকরো করে কেটে ১০ মিনিট যদি চোখের নিচে ভালো করে ঘষা যায় তাহলে সে দূর হবে চোখের ডার্ক সার্কেল।

Related Articles

Back to top button