লাইফ স্টাইল

গরম ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ‘সিম পোস্ত’, শিখে নিন রেসিপি

শীতকালে মানেই হরেক রকম সবজির বাহার। কোথাও ফুলকপি, পেঁয়াজকলি, সিম, বরবটি কোননা কোন সবজি লেগেই রয়েছে একের পর এক। এই শব্দগুলি দিয়ে শীতকালের রান্না করার মজাই আলাদা। এই শীতকালেই পাওয়া যায় সকলের প্রিয় কড়াইশুঁটি। তবে এবারে দেখে নেওয়া যাক সিম দিয়ে কিভাবে বানানো যায় সুস্বাদু ‘সিম পোস্ত’ রেসিপি!

উপকরণ:

১. সিম
২. পোস্ত
৩. তেল
৪. স্বাদমতো নুন
৫. স্বাদমতো চিনি
৬. হলুদ গুঁড়ো
৭. লঙ্কাগুঁড়ো

এবার দেখে নেয়া যাক সিম পোস্ত বানানোর জন্য কী কী প্রণালী অবলম্বন করা প্রয়োজনীয়:

১. সবার প্রথমে সিম গুলোকে ভাল করে ধুয়ে চৌকো চৌকো করে কেটে নিতে হবে। এবার কড়াইয়ে তেল গরম করে ভেজে নিতে হবে বরি। বরিগুলো যতক্ষণ না লাল হচ্ছে ততক্ষণ ভাজতে হবে।

২. বড়ি ভেজে রেখে তুলে নেওয়ার পর সেই কড়াইয়ে আরো কিছু পরিমাণে তেল মিশিয়ে দিতে হবে। সেই তেলে দিয়ে দিতে হবে পাঁচফোড়ন, চেরা কাঁচা লঙ্কা, কেটে রাখা সিম, হলুদ গুঁড়ো, পরিমাণমতো নুন দিয়ে খুব ভালো করে ভেজে রাখতে হবে।

৩. সিম গুলি সিদ্ধ হয়ে এলে তার মধ্যে দিয়ে দিতে হবে টমেটো, গুঁড়ো লঙ্কা কিংবা কাঁচা লঙ্কা বাটা।

৪. এবার একটি বাটিতে কিছুটা পোস্ত এবং সাদা সরষে বেটে নিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে। এই পোস্তটি মিশিয়ে দিতে হবে ভাজা সিমগুলির মধ্যে। এবারে দিতে হবে পরিমাণমতো জল। দিতে হবে স্বাদমতো চিনি ও।

৫. এবার পুরো মিশ্রনটিকে ঢাকা দিয়ে গ্যাসের ফ্লেম আস্তে করে কিছুক্ষণের জন্য রান্না করে নিতে হবে। মসলা কষিয়ে যাওয়ার পর আস্তে আস্তে তেল বের হতে শুরু করবে। এরপর মিশিয়ে নিতে হবে আগে থেকে ভেজে রাখা বরি গুলিকে। দিয়ে দিতে হবে ধনেপাতা ও।

ব্যাস, তাহলেই তৈরি হয়ে যাবে গরম গরম সুস্বাদু সিম পোস্ত-এর রেসিপি।

Related Articles

Back to top button