লাইফ স্টাইল

ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘সরষে ইলিশ ভাপা’ বানানোর রেসিপি

বাঙালি মানেই ভোজন রসিক। এমন কোনো রান্নার আইটেম নেই যেটা বাঙালি রান্না করতে পারে না। একটি সবজি দিয়েই হামেশাই কয়েকশো পদের রান্না করতে পটু বাঙালি। বিশেষ করে মাছের ক্ষেত্রে। বাঙালি জাতির রক্তে রয়েছে মাছ। বাঙালি হয়ে মাছ খায় না এমন বাঙালি খুব কমই রয়েছে। তেমনি বাঙালির আবেগে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে ইলিশ ও চিংড়ি। বিশেষ করে পাতে ইলিশ পড়লে প্লেট সাফ হবেই।

তবে ইলিশের ও কয়েক রকম আইটেম বানিয়ে ফেলেছে বাঙালি। সরষে ইলিশ থেকে শুরু করে দই ইলিশ, ইলিশ পোলাও, ইলিশের বিরিয়ানি ও ভাপা ইলিশের মতো আরো কয়েক রকম পদ আবিষ্কার করে ফেলেছে বাঙালি। এপার বাংলা হোক কিংবা ওপার বাংলা দুই বাংলাতেই ইলিশের কদর সীমাহীন। ইলিশ শুধু একটি মাছ নয় বাঙালির একটি আবেগ। আজ আমরা সেরকমই ইলিশের একটি আইটেম নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে। ভাত দিয়ে খাওয়ার জন্য নিমিষেই বানিয়ে ফেলুন সুস্বাদু সরষে ইলিশ ভাপা। বেশি কথা না বাড়িয়ে আসুন দেখে নেওয়া যাক এর রেসিপি।

উপকরণ হিসেবে প্রথমে নিতে হবে পরিবারের চাহিদা অনুযায়ী ইলিশ মাছের টুকরো,সামান্য হলুদ গুঁড়ো, আধা চামচ লঙ্কা গুঁড়ো, ১ টেবিল চামচ সরষে বাটা, নুন আর ২ চামচ সরষের তেল।

প্রথমে ইলিশ মাছের টুকরোগুলি একটি ছোট পাত্রে ঢেলে নিন। এরপর তাতে একে একে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, সরষে বাটা আর সরষের তেল দিয়ে ভালোমতো ম্যারিনেট করে নিন। এরপর সেটা ভালোমতো ম্যারিনেট করার পর সেটা ১০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। ১০ মিনিট পর একটি পাত্রে পাত্রর মাঝ বরাবর জল দিয়ে জল ফুটিয়ে নিন। জল ফোটানো হয়ে গেলে তাতে পাত্র সমেত ম্যারিনেট করা সমস্ত ইলিশ মাছ বসিয়ে দিন। তবে জল দেবার সময় একটু দেখে নেবেন যাতে জল পাত্রের মাঝ বরাবর থাকে। বেশি জল দিলে ইলিশ মাছের পাত্রে জল ঢুকে সেটার স্বাদ নষ্ট হয়ে যেতে পারে। এরপর হালকা আঁচে ঢাকনা দিয়ে মিনিট ১০ ইলিশ মাছ গুলো সেদ্ধ হতে দিন। ১০ মিনিট পর ঢাকনা খুলে মাছগুলো হালকা উল্টে দিন। এরপর গ্যাস বন্ধ করে আবার মিনিট দশেক ঢাকনা দিয়ে রেখে দিন। ১০ মিনিট হয়ে গেলে মাছের পাত্রটা তুলে নিন। ব্যাস তৈরি হয়ে গেল নিমেষেই সুস্বাদু ভাপা ইলিশ। এরপর ভাতের সাথে গরম গরম সার্ভ করুন এই সর্ষে ভাপা ইলিশ যা পাতে পড়তেই পাত সাফ হবেই।

Related Articles

Back to top button