লাইফ স্টাইল

Recipe: বনেদি বাড়ির স্টাইলে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ডিমের এই পদ, শিখে নিন রেসিপি

মাঝেমধ্যেই ডিমের ওমলেট কিংবা ডিমের পোচ খেয়ে থাকেন সবাই। তবে এবারে ডিমের পোচ, ডিম ভুজিয়া কিংবা ডিম ওমলেট না খেয়ে করা যেতে পারে ডিমের একেবারে নতুনত্ব রেসিপি। যে রেসিপি টির নাম হল ‘ডিমের শাঁসরাঙা’। এবার দেখে নেওয়া যাক ডিমের এই নতুন রেসিপি বানানোর জন্য কী কী উপকরণ প্রয়োজনীয়।

উপকরণ:

১. পেঁয়াজ
২. আদা
৩. ডিম
৪. স্বাদমতো নুন
৫. স্বাদমতো চিনি
৬. পরিমান মত তেল
৭. টক দই
৮. ঘী
৯. গোটা গরম মসলা
১০. জিরেগুঁড়ো

এবার দেখে নেয়া যাক ডিমের শাঁসরাঙা বানানোর জন্য কী কী প্রণালী অবলম্বন করা যেতে পারে।

প্রণালী:
১. প্রথমে দুটি ডিম নিয়ে তার থেকে সাদা অংশ আলাদা করে তুলে রাখতে হবে। তুলে রাখা সাদা অংশটা নিয়ে কড়াই এর মধ্যে কিছু পরিমাণ তেল গরম করে একটি ডিমের ওমলেট বানিয়ে নিতে হবে।
২. ডিমের অমলেট পিস পিস করে করে কেটে নিয়ে আলাদা করে সরিয়ে রাখতে হবে। আবারও একই কড়াইয়ে তেল নিয়ে কিছু পরিমাণে পেঁয়াজ বেরেস্তা ভেজে রাখতে হবে।
৩. এবার একটি বাটিতে পরিমাণমতো টক দই, নুন, চিনি নিয়ে খুব ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। একটি মিক্সি বোলে কিছু পরিমাণে পেঁয়াজ পেস্ট করে নিতে হবে।
৪. কড়াইতে কিছু পরিমাণে তেল এবং ঘি গরম করে তাতে ফেটিয়ে রাখা টক দই এবং পেষ্ট করে রাখা পেঁয়াজ দিয়ে খুব ভালো করে কষিয়ে নিয়ে ডিমের কুসুমগুলি দিয়ে দিতে হবে। এরপর দিতে হবে ভেজে রাখা অমলেট গুলিকে।

৫. পুরো মিশ্রণটি প্রায় চার থেকে পাঁচ মিনিট ঢাকা দিয়ে খুব ভালো করে রান্না করতে হবে। তারপর উপর থেকে ছড়িয়ে দিতে হবে গরম মশলা গুঁড়ো, জিরেগুঁড়ো, গোলমরিচ গুঁড়ো।
৬. হালকা করে নেড়ে নিয়ে আবারও ঢাকা দিয়ে রাখতে হবে কিছুক্ষণ। তারপর ঢাকা খুলেই ওপরে ছড়িয়ে দিতে হবে পেঁয়াজ বেরেস্তা এবং ঘি।
তাহলেই গরম গরম তৈরি হয়ে যাবে ডিমের নতুন রেসিপি।

Related Articles

Back to top button