লাইফ স্টাইল

রুটি ও পরোটার সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন বাঁধাকপির দুর্দান্ত একটি তরকারি, রইল রেসিপি

অনেকেই আছেন যারা খুব বেশি বাঁধাকপি খেতে পছন্দ করেন না। তাদের জন্য এবার ট্রাই করা যেতে পারে অসাধারণ স্বাদের বাঁধাকপির ঘন্ট। যা খুব সহজেই বাড়িতে থাকা উপকরণ এর মাধ্যমে তৈরি করা সম্ভব।

এবার দেখে নেয়া যাক অসাধারণ স্বাদের বাঁধাকপির ঘন্ট ও তৈরি করার জন্য কি কি উপকরণ প্রয়োজনীয়।

উপকরণ:

১. বাঁধাকপি
২. চিংড়ি মাছ
৩. আলু (মাঝারি সাইজের)
৪. নুন (স্বাদমতো)
৫. হলুদ (পরিমান মত)
৬. সাদা জিরে
৭. আদা বাটা
৮. রসুন বাটা
৯. ধনে গুঁড়ো
১০. কাঁচালঙ্কা
১১. লাল লঙ্কা
১২. ধনেপাতা কুচি
১৩. পেঁয়াজ কুচি
১৪. সাদা তেল।

এবার দেখে নেয়া যাক বাঁধাকপির একটি অসাধারণ তরকারি তৈরি করার জন্য কি কি প্রণালী অবলম্বন করা প্রয়োজন:

১. প্রথমেই বাজার থেকে এনে রাখা বাঁধাকপি গুলিকে খুব ভালো করে ধুয়ে কুচি করে কেটে নিতে হবে। এরপর একটি কড়াইতে তেল গরম করে বাঁধাকপি ও কেটে রাখা আলু গুলিকে তার মধ্যে দিয়ে দিতে হবে।
২. তারপর কড়াইয়ে তেল ২ কাপ গরম জল, স্বাদমতো কাঁচা লঙ্কা, নুন, ১ টেবিল চামচ পেঁয়াজ কুচি দিয়ে বেশ কিছুক্ষণ ঢেকে রাখতে হবে যাতে খুব ভাল করে সিদ্ধ হয়ে যায়।
৩. এরপর তাতে মিশিয়ে দিতে হবে এক চা-চামচ জিরা বাটা, হাফ চা চামচ আদা রসুন বাটা, ১ চা চামচ ধনে গুঁড়ো, হাফ চা চামচ হলুদ গুঁড়ো।
৪. এরপর পুরো মিশ্রনটিকে আবারো পাঁচ থেকে ছয় মিনিটের জন্য ভালো করে ধাক্কা দিয়ে রাখতে হবে।
৫. অন্যদিকে আরো একটি কড়াইতে দেড় টেবিল চামচ তেল গরম করে তাতে দিয়ে দিতে হবে এক কাপ চিংড়ি মাছ, লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো। সব কিছু দিয়ে খুব ভাল করে ভেজে নিতে হবে কিছুক্ষণ।

৬. এরপর বাঁধাকপি এবং আলু গুলিকে খুব ভালো করে ম্যাশ করে নিতে হবে। তারপরে ভেজে রাখা চিংড়ি মাছ গুলিকে তাতে দিয়ে দিতে হবে এবং অল্প পরিমাণে মেশাতে হবে ধনেপাতা কুচি।
৭. তারপরে খুব ভাল করে মিশিয়ে নিতে হবে একটি কড়াইতে কিছুটা পরিমাণে তেল গরম করে তাতে ৩ টেবিল চামচ পেঁয়াজ কুচি, ২ টেবিল চামচ রসুন কুচি দিয়ে বেশ কিছুক্ষণ ভাজা করে নিতে হবে। হাফ টেবিল-চামচ আস্ত জিরা দিয়ে আরেকটু ভাজা করে নিতে হবে কিছুক্ষণ।
৮. এরপর পুরো তেল সমেত বাঁধাকপির মধ্যে দিয়ে দিতে হবে। বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করে নেয়ার পর রান্না করে নিলেই তৈরি হয়ে যাবে ভাত দিয়ে খাওয়ার অসাধারণ স্বাদের গরম গরম ‘বাঁধাকপির ঘন্ট’।

Related Articles

Back to top button