লাইফ স্টাইল

ঝরঝরে ও সুস্বাদু পোলাও বানানোর সহজ রেসিপি

সামনেই জামাই ষষ্ঠী। তাই জামাইকে নতুন কিছু করে খাওয়ানোর ইচ্ছে হতেই পারে আপনাদের। কষা মাংসের সাথে যদি জামাইকে ঝরঝরে পোলাও দেওয়া যায় ব্যাপারটা কিন্তু মন্দ হবে না। কি বলেন? তাই আপনাদের জন্য এবার আমরা নিয়ে এসেছি পোলাও রান্নার সহজ উপায়।

পোলাও রান্না করতে আপনাদের লাগবে ৩কাপ পোলাওয়ের চাল, ১/৩ কাপ তেল, সবুজ এলাচ ৪টি, ৩টুকরো দারুচিনি, কয়েকটি লবঙ্গ, ২টি তেজপাতা, আধকাপ পেঁয়াজ, ১চা চামচ আদা বাটা, কয়েকটি গোটা লঙ্কা, ঘি, ১কাপ দুধ, আলুবোখরা, নুন।

প্রথমে পোলাওয়ের চাল টাকে ভালো করে ধুয়ে নিন। চাল থেকে পুরো জল ঝরিয়ে ফেলার জন্য ৩০মিনিট স্টেইনারে রেখে দিন। এরপর একটা কড়াইতে তেল গরম করে তার মধ্যে গরম মসলা ও পেঁয়াজ ভেজে নিন। পেঁয়াজ লাল হয়ে এলে তাতে পোলাওয়ের চাল ও আদা বাটা দিয়ে ভালো করে ভেজে নিন। এবার চালের রং বদলে গেলে তাতে পাঁচ কাপ গরম জল ও ১কাপ দুধ দিয়ে দিন। এরপর কাঁচা লঙ্কা ও পরিমানমত নুন দিয়ে গ্যাসটা বাড়িয়ে দিন।

এরপর জল একটু কমে গেলে ঢাকনা দিয়ে ঢেকে দিন। খেয়াল রাখবেন ঢাকনার ছিদ্র যেন বন্ধ থাকে। এই সময় গ্যাসটাকে মিডিয়াম থেকে লো রাখুন। এরপর ৮-৯ মিনিট অপেক্ষা করুন। এবার একে একে আলুবোখরা ও ঘি দিয়ে মৃদু আঁচে প্রায় দশ মিনিট মতন রেখে দিলেই তৈরি হয়ে যাবে ঝরঝরে পোলাও। তাই দেরী না করে চটপট বাড়িতে বানিয়ে ফেলুন এই নতুন রেসিপি।

Back to top button