লাইফ স্টাইল

ঘরোয়া পদ্ধতিতে কালো ত্বকে গ্লোয়িং স্কিন পেতে ৫টি অসাধারন টিপস

আজও আমাদের সমাজে গায়ের রং নিয়ে মানুষকে অপমান করা হয়। কালো মানুষকে ফর্সা করার জন্য বাজারে আজও অসংখ্য ক্রিম পাওয়া যায়। কিন্তু কোনো ক্রিমেই কিন্তু মানুষের গায়ের রঙ বদলায় না। বরং গায়ের কালো রঙকে উজ্জ্বল করে বরং আপনি হয়ে উঠতে পারেন অনেক আকর্ষণীয়। বাড়িতে থাকা কয়েকটি জিনিসের মাধ্যমে আপনি সহজেই পেতে পারেন উজ্জ্বল ত্বক।

জল: প্রচুর পরিমাণে জল খেতে হবে। সারাদিনে অন্তত ১০গ্লাস। শরীর চর্চা বা যোগ ব্যায়াম করলে সারাদিনে অন্তত ১৫গ্লাস জল খেতে হবে। জল শরীর থেকে টক্সিন দূর করে। সকাল বেলা ঘুম থেকে উঠে তিন গ্লাস জল পান করতে হবে তার মধ্যে অবশ্যই এক গ্লাস উষ্ণ পানীয় জল। অন্যদিকে খাওয়ার পনেরো মিনিট আগে ও পরে জল পান করতে হবে।

ভেষজ চা:- সকাল বেলা ঘুম থেকে উঠে ব্রেকফাস্টের পরে লাঞ্চের আগে এবং ডিনারের পর ভেষজ চা পান করুন।

১. এক গাঁট হলুদ
২. এক গাঁট আদা
৩. লবঙ্গ তিনটি
৪. ৫টি গোল মরিচ
৫. তুলসী পাতা ৫টি
৬. পুদিনা পাতা ৫টি
৭. যষ্ঠি মধু

দুই কাপ জল ফুটিয়ে তার মধ্যে এই উপাদান গুলো মিশিয়ে ছেঁকে নিলেই তৈরি হয়ে যাবে এই চা‌। এর মধ্যে আছে অ্যান্টি অক্সিডেন্ট যা শরীরকে পরিস্রুত করতে সাহায্য করে।

ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং:- ত্বক ভালো রাখতে হলে প্রতিদিন করতে হবে ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং। ক্লিনজিং এর জন্য দুধ, লেবুর রস, মধু বেছে নিতে পারেন অন্যদিকে টোনার হিসেবে নিতে পারেন গোলাপ জল, গ্রিন টি, শশার রস ও ময়েশ্চারাইজার হিসেবে বেছে নিন অ্যালোভেরা জেল।

ফেসপ্যাক:- সপ্তাহে অন্তত দু’দিন বেসন, টক দই, চালের গুঁড়ো, কফি পাউডার, আটা, কাঁচা দুধ দিয়ে বানানো ঘরোয়া ফেসপ্যাক ব্যবহার করুন।

চিন্তা মুক্ত থাকুন:- সুন্দর ত্বকের একমাত্র চাবিকাঠি হলো চিন্তা মুক্ত জীবন। সকালে উঠে যোগব্যায়াম কিংবা মেডিটেশন করুন। ছাদে কিংবা ব্যালকনিতে গাছ পালার সাথে সময় কাটান।

Back to top button