অর্থনীতিনিউজ

বাড়িতে ৫০০ টাকার পুরনো নোট আছে? থাকলে পেতে পারেন ১০ হাজার টাকা, রইলো বিস্তারিত

২০১৬ সালে হওয়া ডি-মনিটাইজেশন এর ফলে দেশ জুড়ে এক ঝটকায় বাতিল হয়েছিল সমস্ত ৫০০ এবং ১০০০ টাকার নোট। সেইসময় বাতিল হওয়া এই ৫০০ টাকার নোটই বর্তমানে আপনাকে কয়েক হাজার টাকা আয় করার সুযোগ দিচ্ছে। শুধুমাত্র আপনার কাছে বাদ দেওয়া এই পুরানো নোটের একটি বিশেষ নোট থাকলেই আপনি ১০ হাজার টাকা পর্যন্ত পেয়ে যেতে পারেন।

কি ধরনের নোট থাকতে হবে আপনার কাছে যার জন্য আপনি ১০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন? আসলে এই নোটগুলি ভুল করে ছাপা একটি বিশেষ নোট। টাঁকশালের ভুলে ছাপা কয়েকটি বিশেষ নোট থেকেই আপনি এত টাকা পেতে পারেন। টাঁকশালে যখন টাকা ছাপানো হয় তখন খুব সুরক্ষিতভাবে এবং যত্ন সহকারে সেগুলি ছাপানো হয়। যাতে কোনো রকমের ভুলভ্রান্তি না হয়ে যায় সেদিকে সর্বদা লক্ষ্য রাখা হয়। প্রতিটা নোট যখন ছাপানো হয় তখন তার একটি নির্দিষ্ট প্যাটার্ন থাকে। সেই প্যাটার্ন অনুযায়ীই সমস্ত নোট ছাপানো হয়। আর এর ফলে বাজারে আসা সমস্ত নোটই একইরকম দেখতে হয়।

এবার কোনো কোনো সময় যদি ভুলবশত এই প্যাটার্নে কোনো ভুল হয়ে যায় এবং সেই নোটগুলি বাজারে চলে আসে তাহলে তার গুরুত্ব অনেকটাই বেড়ে যায়। এরকমই পুরানো এই ৫০০ টাকার নোটগুলির মধ্যে কয়েকটি নোটে ভুল করে সিরিয়াল নম্বরটি একবারের জায়গায় দুবার ছাপা হয়ে গিয়েছিল। সেই নোটগুলিই এখন বাজারে অনেক দামে বিক্রি হচ্ছে। সিরিয়াল নম্বর দুবার ছাপা এই নোটগুলির বিনিময়ে আপনি ৫,০০০ টাকা পর্যন্ত পেতে পারেন। আবার কোনো সময় ৫০০ টাকার নোটের প্রান্তের কাগজ কেটে বাদ দেওয়া হয়না। এরকম অতিরিক্ত কাগজ থাকা নোটের দাম ১০,০০০ টাকা পর্যন্ত হতে পারে।

এই ধরনের নোটগুলি বিক্রি করতে আপনাকে প্রথমে অনলাইন ওয়েবসাইট oldindiancoins.com এ যেতে হবে। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি সহজেই বিক্রি করে দিতে পারবেন এই নোটগুলি। ওয়েবসাইটে বিক্রেতা হিসেবে নিজেকে রেজিস্টার করতে হবে। তারপর ওয়েবসাইটে আপনি আপনার কাছে থাকা নোটের ছবি তুলে পোস্ট করবেন। আপনার নোটটি কেউ কিনতে চাইলে আপনার দেওয়া ডিটেইলসে যোগাযোগ করে সহজেই কিনে নিতে পারবে।

Related Articles

Back to top button