অর্থনীতি

Gold Price: সোনার ভরিতে বাড়ল দাম, জানুন আজকে কলকাতায় ১০ গ্ৰাম সোনার বাজারদর

ভারতীয়দের কাছে সোনা একটি আলাদা ঐতিহ্য। এই ঐতিহ্য শুধু টাকা পয়সার দিক থেকে নয়, সোনা যেনো ভারতীয়দের কাছে একটি সম্পদ। তবে এই সোনার গহনার প্রতি চাহিদা বাঙ্গালীদেরও কম নয়। বিয়ের কোন মাস হোক বা কোন ছোটখাটো অনুষ্ঠানই হোক সোনা কেনার জন্য বাঙ্গালীদের দরকার কোন অজুহাতের। কিন্তু করোনা পরিস্থিতির ফলে বিগত দুই বছর ধরে সোনার দাম আকাশ ছোঁয়া। কারণ গত দুই বছরের মধ্যেই সোনার দামের পার্থক্য হয়েছে প্রায় ১৫ হাজার টাকারও বেশি। যার ফলে সাধারণ মানুষদের মধ্যে নাভিশ্বাস হয়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে।

২০২০ সালে করোনাভাইরাস এর কারণে লকডাউন এর সময় গত জুলাই-আগস্ট মাসে ২২ ক্যারেটের সোনার মূল্য ছিল প্রতি গ্রাম ৪৬,০০০ টাকা। কিন্তু এই মূল্য ২০২০ সালের শেষের দিকে এক লাফে ২২ ক্যারেটর সোনার মূল্য প্রতি দশ গ্রামে ৫০,০০০ হয়েছে। যার ফলে সাধারণ মানুষের কপালে হাত পড়েছে। সোনা ও রুপোর এইভাবে মূল্যের পার্থক্য যেন সাধারণ মানুষের পক্ষে সোনা কেনা দায় হয়ে উঠেছে। এমনিতেই করোনাভাইরাস এর ফলে সাধারণ মানুষের আয় কিছুটা কমলেও, নানা অনুষ্ঠানে সোনা কেনার বাধ্যতা থেকেই যায়।

Gold Price: সোনার ভরিতে বাড়ল দাম, জানুন আজকে কলকাতায় ১০ গ্ৰাম সোনার বাজারদর

গতবছর অর্থাৎ ২০২১-এর প্রথমদিকে ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৪৮-৪৯ হাজার হলেও বছরের মাঝামাঝি থেকে শেষের দিকে সোনার দাম ভালই কমতে থাকে। তখন সোনার দাম ৪৩ হাজার পর্যন্ত নেমে যায়। আবার কখনো তা ২২ ক্যারেটের ১০ গ্রামের দাম ৪৬ হাজার ও হয়।

Gold Price: সোনার ভরিতে বাড়ল দাম, জানুন আজকে কলকাতায় ১০ গ্ৰাম সোনার বাজারদর

 

 

 

বর্তমান সময়ে মাল্টি কমেডিটি এক্সচেঞ্জে সোনার দাম গত কয়েক দিনের দাম থেকেই বেশ খানিকটা বেড়েছে। আর বিয়ের মরশুমে সোনার দাম এইভাবে বাড়ায় মধ্যবিত্ত মানুষদের কপালে হাত পড়েছে। আজকের মূল্য হিসেবে ২২ ক্যারেটের সোনার ১০ গ্রামের দাম ৪৭ হাজার ৩০০ টাকা। এবং ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৫০,০০০ টাকা। স্বর্ণ ব্যবসায়ীদের ধারণা করোনাভাইরাস এর প্রভাব পূর্বের মত সংক্রমক হবে না বলে সোনা রুপোর চাহিদা ক্রমশই বাড়বে। বর্তমানে মানুষের রুপোর ট্রেন্ডি গহনার প্রতি চাহিদাও বেড়েছে। ফলে পূর্বের থেকে এক কেজি রুপোর দাম আজকে হিসেবে ৬২ হাজার ২০ টাকা। অবশ্য কয়েক মাস আগে রুপোর দাম ছিল প্রায় ৭০,০০০ টাকা। রেকর্ড দরের থেকে প্রায় ৮,৫০০ টাকা মতো কম রয়েছে।

Related Articles

Back to top button