×
অর্থনীতি

সোনার দামে বড়সড় পরিবর্তন, রেকর্ড দরের থেকে কমল ৭,১০০ টাকা

সোনা (Gold) ভারতের বাজারে অধিক চাহিদা সম্পন্ন ধাতু। বর্তমানে ভারতের অর্থনীতিতে সোনা এবং রুপোর দামে উঠা-নামা চলছে। তবে ভারতীয় বাজারে দিন দিন যেভাবে সোনার দাম ঊর্ধ্বমুখী তাতে চিন্তিত সাধারণ মধ্যবিত্তরা। বৃহস্পতিবার ‘সবুজ’ রেখায় খুলেছে শেয়ার বাজার। নয়া অর্থবর্ষে ভারতীয় বাজারে সোনার দামে বেশ কিছুটা পতন লক্ষ করা গেলেও আজ অর্থাৎ বৃহস্পতিবারে ভারতীয় বাজারে এক ধাক্কায় বাড়লো সোনা ও রুপোর দাম। বৃহস্পতিবারে অর্থাৎ লক্ষ্মীবারে এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ১.১৪ শতাংশ বা ৫৭৫ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৫১,১৮৫ টাকায়। সপ্তাহের চতুর্থ কর্মদিবসে অক্ষয় তৃতীয়ার দুদিন পরে ভারতীয় বাজারে সোনার দাম (Gold Price) এর এই বৃদ্ধিতে মধ্যবিত্তদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। এর পাশাপাশি এককেজি সিলভার ফিউচার্স এর দাম ২.৬ শতাংশ বা ১৬১৩ টাকা বেড়ে হয়েছে ৬৩,৭২৭ টাকা।

Advertisement

আরও পড়ুন

Gold Price Today: হুড়মুড়িয়ে কমল সোনার দাম, রেকর্ড দরের থেকে সস্তা ৪,৫৫০ টাকা
লক্ষ্মীবারে হুড়মুড়িয়ে কমল সোনার দাম, রেকর্ড দরের থেকে সস্তা ৪,৩৫০ টাকা
Gold Price: সোনার দামে বড়সড় পরিবর্তন, রেকর্ড দরের থেকে কমল ৪,২০০ টাকা
Gold Price: সোনার দামে বড়সড় পরিবর্তন, রেকর্ড দরের থেকে কমল ৪,৩০০ টাকা
সপ্তাহের শেষে সোনার দামে বড়সড় পরিবর্তন, রেকর্ড দরের থেকে কমল ৪,৪০০ টাকা
সপ্তাহের শেষলগ্নে সোনার দামে বড়সড় পরিবর্তন, রেকর্ড দরের থেকে কমল ৪,৭০০ টাকা
বিয়ের মরসুমে অনেকটাই সস্তা হল সোনা, জেনে নিন ১০ গ্রামের দাম
Gold Price: স্বর্ণের ভরিতে বড়সড় পতন, রেকর্ড দরের থেকে কমল ৫,১০০ টাকা
হুড়মুড়িয়ে কমল সোনার দাম, রেকর্ড দরের থেকে সস্তা ৫,৩০০ টাকা
Gold Price Today: সপ্তাহের শুরুতেই সোনার দামে বড়সড় পরিবর্তন, রেকর্ড দরের থেকে সস্তা ৫,২০০ টাকা

চলুন দেখে নেওয়া যাক কলকাতা শহরে আজ অর্থাৎ বৃহস্পতিবারে বিভিন্ন ধরনের সোনার কি দাম রয়েছে এবং দামের কি পরিবর্তন এসেছে! আর বি আই এর তরফে রেপো রেট বৃদ্ধির পরে শেয়ার বাজারে ধস নামার পরে আজ সেনসেক্স এবং নিফটি সবুজ রেখায় শুরু হয়েছে। আজ বাজার খোলার পরে নিফটি ৫০ দাঁড়িয়েছে ১৬,৮০১.৪৫ পয়েন্টে। আজ জি এস টি ছাড়া ২২ ক্যারেট ১০ গ্রাম গয়না সোনার দাম হয়েছে ৪৯,১০০ টাকা। অন্যদিকে ২৪ ক্যারেট দশ গ্রাম পাকা সোনার দাম দাঁড়িয়েছে ৫১,৭৫০ টাকায়। এছাড়াও ২২ ক্যারেট এর দশ গ্রামের হলমার্ক গহনা সোনার দাম আজ হয়েছে ৪৯,৮৫০ টাকা। অন্যদিকে কলকাতার বাজারে আজ ১ কেজি রুপোর (রুপোর বাট) দাম কমে হয়েছে ৬৩,ooo টাকা। এবং ১ কেজি খুচরো রুপোর দাম (Silver prices) আজ হয়েছে ৬৩,১০০ টাকা। সুতরাং বাজারে সোনা-রুপোর দাম এর এই ওঠানামায় স্বাভাবিকভাবেই মধ্যবিত্তদের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এমনিতেই এই ভরা বিয়ের মরশুমে বাঙ্গালীদের মধ্যে সোনা কেনার হিড়িক বেড়ে যায়। বর্তমানে সোনার সাথে সাথেই ট্রেন্ডি রুপোর জুয়েলারি পরার চল হয়েছে।

উল্লেখ্য, ২০২০ সালে করোনার প্রথম ঢেউয়ে লকডাউন এর সময় সোনার দাম ঊর্ধ্বমুখী হতে হতে আগস্ট এর দ্বিতীয় সপ্তাহে পৌঁছে গিয়েছিল ৫৬,২০০ টাকায়। যা এখনো অবধি রেকর্ড দর হিসাবে বিবেচিত হয়ে আসছে। আজ বৃহস্পতিবার সপ্তাহের চতুর্থ কর্মদিবসে সোনার দাম রেকর্ড দরের থেকে ৭১০০ টাকা কমে গিয়ে হয়েছে ৪৯,১০০ টাকা।

Related Articles