×
অর্থনীতি

সপ্তাহের শেষে হুড়মুড়িয়ে কমল সোনার দাম, রেকর্ড দরের থেকে সস্তা ৪,০৫০ টাকা

সোনা ও রুপোর দাম (Gold and Silver Price) সাধারণ মানুষদের স্বস্তি দিয়ে চলতি সপ্তাহের শেষ দিনে আবার কিছুটা হলেও কমে গেল। বর্তমানে দেশজুড়ে বিয়ের মরশুম শুরু হয়েছে, আর তারপর থেকেই সোনা-রুপোর দাম বারবার ওঠানামা করছে। এই সময়ে বাজারে সোনা এবং রুপোর চাহিদা অনেকটাই বেশি থাকে। অন্যকে উপহার দেওয়ার জন্য বা নিজস্ব ব্যবহারের জন্য অনেকেই এই সময় সঞ্চিত অর্থ দিয়ে সোনার গয়না বা সোনা দিয়ে তৈরি বিভিন্ন জিনিসপত্র ক্রয় করে থাকেন। এছাড়াও, এই সময়ে দাঁড়িয়ে রুপোর তৈরি বিভিন্ন ডিজাইনের গয়না ফ্যাশনে পরিণত হয়েছে। ফলে সোনা-রুপোর দামের এইভাবে বারংবার পরিবর্তনে সাধারণ মানুষ বেশ চিন্তাগ্রস্ত হয়ে পড়েছিলেন।

অবশেষে আজ সপ্তাহের শেষ দিনে অর্থাৎ শনিবারে সোনার দাম (Gold Price) বেশ খানিকটা হ্রাস পেয়েছে। চলুন দেখে নেওয়া যাক আমাদের রাজ্য পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা শহরে আজ সোনার দাম কতটা কমেছে। শনিবার কলকাতায় ২২ ক্যারাট গহনার সোনার ১০ গ্রামের দাম কমেছে ১০০ টাকা, আজকের দাম রয়েছে ৪৯,৫০০ টাকা। এক‌ইসাথে, ২২ ক্যারাট হলমার্ক সোনার ১০ গ্রামের দাম‌ও ১০০ টাকা হ্রাস পেয়ে ৫০,২৫০ টাকায় পৌঁছেছে।

আজ ২৪ ক্যারাট সোনার‌ও দাম কম হয়েছে। শনিবার (৭ মে) কলকাতায় ২৪ ক্যারাট সোনার ১০ গ্রামের দাম ১০০ টাকা হ্রাস পেয়ে ৫২,১৫০ টাকায় দাঁড়িয়েছে। আজকের এই দাম রেকর্ড দামের থেকে (৫৬,২০০ টাকা) ৪,০৫০ টাকা কম রয়েছে। সোনার পাশাপাশি কলকাতায় আজ রুপোর দামের‌ও (Silver Price) বেশ পতন ঘটেছে। শনিবার প্রতি কেজি রুপোর বাটের দাম ১,১০০ টাকা কমে গিয়ে ৬২,৬০০ টাকা হয়ে গিয়েছে। প্রতি কেজি খুচরো রুপোর দাম‌ও ১,১০০ টাকা হ্রাস পেয়েছে, আজকের এই দাম ৬২,৭০০ টাকা রয়েছে। সোনা ও রুপোর দাম ক্রমশ নিম্নমুখী হ‌ওয়ায় চলতি বছরে সাধারণ মানুষদের মধ্যে গত বছরের তুলনায় সোনা-রুপো কেনার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। দামের এই পতনের ফলে সাধারণ মানুষদের পাশাপাশি ব্যবসায়ীরাও লাভবান হচ্ছেন।

Related Articles