×
অর্থনীতি

Gold Price Today: সপ্তাহের শেষে হুড়মুড়িয়ে কমল সোনার দাম, রেকর্ড দরের থেকে সস্তা ৫,২০০ টাকা

সোনার দাম (Gold Price) আজ আবারও হ্রাস পেয়েছে। গতকালের পর আজকেও আবার দামের পতনে স্বাভাবিকভাবেই সাধারণ মানুষেরা বেশ স্বস্তি পেয়েছেন। অপরদিকে, দামের এই পতনে খুশি হয়েছেন ব্যবসায়ীরাও। বাজারে সোনা কেনা-বেচার হার আবারও বৃদ্ধি পেতে চলেছে এমন আশাতেই তাঁরা রয়েছেন।

বর্তমান সময়ে আমাদের রাজ্যজুড়ে রমরমিয়ে বিয়ের মরশুম চলছে। বছরের এই সময়ে সর্বদাই সোনার চাহিদা অনেকাংশে বৃদ্ধিলাভ করে। চলতি বছরে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধকালীন পরিস্থিতি ও বিশ্ব বাজারের প্রভাবে সোনার দামের বারংবার উত্থান-পতন ঘটেছে। চাহিদাসম্পন্ন এই হলুদ ধাতুর দাম বারবার বেড়ে যাওয়ায় সাধারণ মানুষদের পকেটে টান পড়েছিল। তবে পরপর দুই দিন দাম কমে যাওয়াতে অনেকেই খানিকটা হলেও শান্তি পেয়েছেন।

আমাদের রাজ্য পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা শহরে আজ সপ্তাহের প্রথম দিনেই সোনার দাম (Gold Price) কম হয়েছে। ২২ ক্যারাট গহনার সোনার ১০ গ্রামের দাম আজ ২০০ টাকা হ্রাস পেয়ে ৪৮,৪০০ টাকা হয়েছে। ২২ ক্যারাট হলমার্ক সোনার ১০ গ্রামের দাম‌ও রবিবার ২০০ টাকা কমে ৪৯,১৫০ টাকায় দাঁড়িয়েছে। পাশাপাশি, ২৪ ক্যারাট পাকা সোনার ১০ গ্রামের দাম ২০০ টাকা কম আজ ৫১,০০০ টাকা হয়েছে। রেকর্ড দামের (৫৬,২০০ টাকা) থেকে আজকের এই দাম ৫,২০০ টাকা কম রয়েছে।

অপরদিকে, রবিবার কলকাতায় সোনার দামের পতন ঘটলেও আরেক চাহিদাসম্পন্ন ধাতু রুপোর দাম‌ (Silver Price) খানিকটা বৃদ্ধি পেয়েছে। প্রতি কেজি রুপোর বাটের দাম আজ ৬০০ টাকা বেড়ে গিয়ে ৬০,৪০০ টাকায় পৌঁছেছে এবং প্রতি কেজি খুচরো রুপোর দাম ৬০০ টাকা বৃদ্ধি হয়ে ৬০,৫০০ টাকা হয়ে গিয়েছে। বর্তমানে সোনার গয়নার পাশাপাশি রুপোর বিভিন্ন ডিজাইনের গয়না পরাও ফ্যাশনে পরিণত হয়েছে, ফলে রুপোর দামের এই উত্থান সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের বেশ চিন্তায় ফেলে দিয়েছে।

Related Articles