×
অর্থনীতি

সোনার দামে বড়সড় পরিবর্তন, রেকর্ড দরের থেকে কমল ৪,২৫০ টাকা

আজ সোনার‌ও দাম (Gold Price) আবারও বৃদ্ধি পেয়েছে। ইউক্রেন ও রাশিয়ার সংঘর্ষের কারণে সমগ্র বিশ্বজুড়েই অর্থনীতির টালমাটাল অবস্থা সৃষ্টি হয়েছে। এক‌ইভাবে আমাদের দেশ ভারতবর্ষ‌ও প্রভাবিত হয়ে পড়েছে। যুদ্ধকালীন পরিস্থিতি জারি হ‌ওয়ার পর থেকেই আন্তর্জাতিক বাজারে বিভিন্ন দ্রব্যের পাশাপাশি সোনা ও রুপোর দামের বারংবার পরিবর্তন হয়েছে। ভারতের বাজারেও এক‌ই বিষয় পরিলক্ষিত হয়েছে। সোনা ও রুপোর দামের এই পরিবর্তন সাধারণ মানুষদের যে বেশ চিন্তার মধ্যেই রেখেছে তা বলাই বাহুল্য।

আজ সপ্তাহের শেষ কর্মদিবসে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা শহরে সোনার দামের (Gold Price) আবার উত্থান ঘটেছে। শুক্রবার কলকাতায় ২২ ক্যারাট গহনার সোনার ১০ গ্রামের দাম ২০০ টাকা বেড়েছে, আজকের দাম হয়েছে ৪৯,৩০০ টাকা। এর সাথেই ২২ ক্যারাট হলমার্ক সোনার ১০ গ্রামের দাম‌ও ২০০ টাকা বৃদ্ধিলাভ করে ৫০,০৫০ টাকায় পৌঁছেছে। আজ ২৪ ক্যারাট সোনার‌ও দাম বেড়ে গিয়েছে। শুক্রবার কলকাতায় ২৪ ক্যারাট পাকা সোনার ১০ গ্রামের দাম ২০০ টাকা বেড়ে ৫১,৯৫০ টাকা হয়েছে। আজকের এই দাম রেকর্ড দামের (৫৬,২০০ টাকা) থেকে ৪,২৫০ টাকা কম রয়েছে।

তবে শুক্রবার কলকাতায় সোনার দাম হঠাৎ করে বেড়ে গেলেও আরেক চাহিদাসম্পন্ন ধাতু রুপোর দাম (Silver Price) বেশ খানিকটা কমে গিয়েছে। বর্তমান সময়ে বিভিন্ন ডিজাইনের রুপোর গয়না ফ্যাশনে পরিণত হয়েছে। এছাড়াও, রুপো দিয়ে তৈরি অন্যান্য জিনিসপত্রের‌ও বাজারে বেশ চাহিদা রয়েছে। আজ অর্থাৎ ১৩ই মে কলকাতায় প্রতি কেজি রুপোর বাটের দাম কমেছে ৫০০ টাকা, আজকের এই দাম রয়েছে ৬১,১০০ টাকা। শুক্রবার খুচরো রুপোর দাম‌ও হ্রাস পেয়েছে, প্রতি কেজি খুচরো রুপোর দাম আজ ৫০০ টাকা পতনের ফলে ৬১,২০০ টাকায় দাঁড়িয়েছে। সোনা ও রুপোর দামের (Gold and Silver Price) বারংবার এই উত্থান-পতন সাধারণ মানুষদের পাশাপাশি ব্যবসায়ীদের‌ও সমানভাবে প্রভাবিত করে চলেছে।

Related Articles